অ্যাকসেসিবিলিটি লিংক

জাপানে ডুবে যাওয়া পর্যটন তরীর ২৬ আরোহীর অন্তত ১০ জনের মৃত্যু


কিয়োডোর তোলা এই ছবিতে, জাপানের হোক্কাইডোর শারি ডিস্ট্রিক্ট-এর উতোরো বন্দর থেকে একটি মাছ ধরার নৌকা, নিখোঁজ কাজু ওয়ানের সন্ধানে রওনা হচ্ছে। ২৪ এপ্রিল ২০২২।
কিয়োডোর তোলা এই ছবিতে, জাপানের হোক্কাইডোর শারি ডিস্ট্রিক্ট-এর উতোরো বন্দর থেকে একটি মাছ ধরার নৌকা, নিখোঁজ কাজু ওয়ানের সন্ধানে রওনা হচ্ছে। ২৪ এপ্রিল ২০২২।

হিমশীতল সাগর ও পাথুরে উপকূলবিশিষ্ট উত্তর জাপানের এক ন্যাশনাল পার্ক থেকে রবিবার উদ্ধার হওয়া ১০ জনই মারা গিয়েছেন বলে উদ্ধারকর্মীরা জানিয়েছেন। তার একদিন আগে ২৬ জন আরোহীসহ একটি পর্যটন তরী উত্তাল সমুদ্রে ডুবে যায়। এর ফলে নৌকাটিকে কেন যাত্রা করতে দেওয়া হয়েছিল তা নিয়ে প্রশ্ন উঠেছে।

অন্যান্যদের উদ্ধারে এখনও অভিযান চলছে। শনিবার নৌকাটি ডুবে যাচ্ছে জানিয়ে একটি বিপদবার্তা পাঠায়। পাথুরে উপকূল ও জোরালো জোয়ারের ফলে কাশুনি ঝর্ণাধারার কাছে ঐ এলাকায় জাহাজ চালানো দুস্কর বলে জানা যায়।

ঐ নৌকায় দুইজন ক্রু এবং ২৪ জন যাত্রী ছিলেন, যার মধ্যে দুটি শিশুও ছিল। ১৯টন ওজনের ঐ নৌকার নাম কাজু ওয়ান। শিরেতোকো উপদ্বীপের পশ্চিম উপকূল ধরে যাওয়ার সময়ে সেটি বিপদগ্রস্ত হয়। কোস্টগার্ড জানায় যে উদ্ধার হওয়া নিহত ১০ ব্যক্তির সকলেই প্রাপ্তবয়স্ক যাদের মধ্যে সাতজন পুরুষ ও তিনজন নারী।

পরিবহন মন্ত্রক জাহাজটি পরিচালনাকারীর তদন্ত আরম্ভ করেছে। ঐ পরিচালনাকারীর গত বছরও দুইটি দুর্ঘটনা ঘটে। মন্ত্রক জানায় যে, তারা নিরাপত্তার মানদণ্ড এবং শনিবার আবহাওয়া প্রতিকূল থাকা সত্ত্বেও ট্যুর পরিচালনার সিদ্ধান্তের বিষয়গুলো খতিয়ে দেখছে।

শিরেতোকো প্লেজার ক্রুজ নামের ঐ ট্যুর পরিচালনাকারীকে গত বছরের দুর্ঘটনার পর তাদের নিরাপত্তা উন্নত করতে পদক্ষেপ নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছিল। গত বছর জুনে তাদের একটি জাহাজ অগভীর সমুদ্রে আটকে যায়, তবে তাতে কেউ আহত হয়নি। মে মাসের অপর ঘটনায় জাহাজ কিছুর সাথে ধাক্কা খেলে তিন যাত্রী সামান্য আহত হয়েছিলেন।

XS
SM
MD
LG