অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্য নির্দেশিকা নিশ্চিতের সুপারিশ জাতীয় কমিটির


বাংলাদেশের করোনাবিষয়ক জাতীয় কারিগরি উপদেষ্টা কমিটি (এনটিএসি সম্প্রতি বিশ্বজুড়ে করোনা সংক্রমণ বৃদ্ধির বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে শতভাগ মাস্ক ব্যবহার, সামাজিক দূরত্ব ও ভাইরাসের বিস্তার রোধে স্বাস্থ্য নির্দেশিকা নিশ্চিতের সুপারিশ করেছে।

রবিবার (২৪ এপ্রিল) কমিটির ৫৭তম সভায় এ সুপারিশ করা হয় বলে এনটিএসির সভাপতি ড. মোহাম্মদ শহীদুল্লাহ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

প্রচারণার মাধ্যমে করোনা বিষয়ে সচেতনতা তৈরির সুপারিশ করেছে কমিটি।

যেসব দেশে করোনা সংক্রমণ বাড়ছে সেসব দেশ থেকে বাংলাদেশে প্রবেশের সময় করোনা নেগেটিভ সার্টিফিকেট নিশ্চিত করার সুপারিশ করেছে এনটিএসি। এ ছাড়া সকল বন্দরে যাত্রীদের স্ক্রিনিং জোরদার করতে বলা হয়েছে।

কমিটি ঈদুল ফিতর উপলক্ষে শপিংমল, মার্কেট, দোকানপাট এবং দেশের বিভিন্ন স্থানে ভ্রমণের সময় মাস্ক পরা নিশ্চিত করার আহ্বান জানিয়েছে। এ ছাড়া ইসলামিক ফাউন্ডেশনকে তারাবিহর নামাজ ও ঈদের জামাতের সময় স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে বলেছে।

এনটিএসি স্বাস্থ্য মন্ত্রণালয়কে হাসপাতাল এবং স্বাস্থ্য পরিষেবা অধিদপ্তরের সঙ্গে বৈঠকের ব্যবস্থা করে করোনা মোকাবিলায় নির্দেশনা প্রদানের পদক্ষেপ নিতে বলেছে।

এদিকে, কমিটি এনটিএসিকে সম্পৃক্ত করে একটি আন্তমন্ত্রণালয় বৈঠকের ব্যবস্থা করার এবং কোভিড-১৯ কেস নিয়ন্ত্রণে তাদের সতর্ক করার পরামর্শ দিয়েছে।

কমিটি জিনোম সিকোয়েন্সিং এবং নজরদারির প্রয়োজনীয়তার ওপরও জোর দিয়েছে।

XS
SM
MD
LG