অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে রাশিয়ার সম্ভাব্য যুদ্ধাপরাধের তদন্তে তিন দেশের সাথে যোগ দিল আইসিসি


১০ বছরের বালক ভোভা বুচা শহরে তার মায়ের মৃতদেহের দিকে তাকিয়ে আছে। পাশে ভোভার বাবাকে দেখা যাচ্ছে। ২০ এপ্রিল, ২০২২।
১০ বছরের বালক ভোভা বুচা শহরে তার মায়ের মৃতদেহের দিকে তাকিয়ে আছে। পাশে ভোভার বাবাকে দেখা যাচ্ছে। ২০ এপ্রিল, ২০২২।

আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) সোমবার জানিয়েছে যে, এই প্রথম তারা কোন বহুরাষ্ট্রীয় তদন্ত দলের অংশ হয়ে, ইউক্রেনে দুইমাস ধরে চলা আক্রমণে রাশিয়া কোন যুদ্ধাপরাধ করেছে কিনা তা অনুসন্ধান করবে।

আইসিসি প্রসিকিউটর করিম খান এবং লিথুয়েনিয়া, পোল্যান্ড ও ইউক্রেনের প্রসিকিউটর জেনারেলরা একটি যৌথ তদন্ত করতে এক চুক্তি স্বাক্ষর করে বলে ইউরোপীয় ইউনিয়নের এজেন্সি ফর ক্রিমিনাল জাস্টিস কোঅপারেশন (ইউরোজাস্ট) জানায়।

ইউরোজাস্ট এক বিবৃতিতে বলে, “এই চুক্তির মাধ্যমে পক্ষগুলো এই বিষয়ে এক পরিষ্কার বার্তা দিচ্ছে যে, ইউক্রেনে সংঘটিত মৌলিক আন্তর্জাতিক অপরাধের প্রমাণ কার্যকরভাবে জোগাড় করতে সব প্রচেষ্টাই করা হবে এবং সেগুলোর জন্য দায়ীদের বিচারের সম্মুখীন করা হবে।”

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ চলাকালীন সংঘটিত সম্ভাব্য যুদ্ধাপরাধ ও মানবতা বিরোধী অপরাধের তথ্য আদানপ্রদানে গত মাসে লিথুয়েনিয়া, পোল্যান্ড ও ইউক্রেনের মধ্যে এক চুক্তি সম্পাদন করা হয়।

ইউক্রেনে সংঘটিত সম্ভাব্য যুদ্ধাপরাধের বিষয়ে গত মাসের শুরুতেই আইসিসি’র এক তদন্ত আরম্ভ করেছিলেন খান। আদালতটির একাধিক সদস্য দেশের অনুরোধে ঐ তদন্ত শুরু করা হয়।

ইউক্রেনে রাশিয়ার কর্মকাণ্ডের বিষয়ে শুরুর দিকের বেশ কয়েকটি তদন্তে বেসামরিক মানুষের মৃত্যুর বিষয়ে জোর দেওয়া হয়েছে। এর মধ্যে বুচা এবং রাজধানী কিয়েভের অন্যান্য শহরতলীতে শত শত বাসিন্দাকে গণহত্যার বিষয় রয়েছে। পরবর্তীতে রাশিয়া ইউক্রেনের পূর্বাঞ্চলে তাদের আক্রমণ জোরদার করতে তাদের সৈন্য সরিয়ে নিয়ে যায়।

জাতিসংঘ বলছে যে, মধ্য এপ্রিল পর্যন্ত ইউক্রেনে প্রায় ২,০০০ বেসামরিক মানুষকে হত্যা করা হয়েছে। বেসামরিক মানুষজনকে লক্ষ্যবস্তু করার অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।

XS
SM
MD
LG