অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকার আলোচিত তেঁতুলতলা মাঠ নিয়ে পুলিশের ব্যাখ্যা—আইনি প্রক্রিয়ায় জমি অধিগ্রহণ করা হয়েছে


বাংলাদেশের রাজধানী ঢাকার কলাবাগানের আলোচিত তেঁতুলতলা মাঠে থানা ভবন নির্মাণ বন্ধের দাবিতে চলমান আন্দোলনের মধ্যে ওই জমি নিয়ে একটি বক্তব্য দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। বিবৃতিতে তারা বলেছে, সরকারি সব বিধি অনুসরণ করেই সরকারি এই সম্পত্তি কলাবাগান থানার জন্য অধিগ্রহণ করা হয়েছে।

মঙ্গলবার (২৬ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডিএমপি জানায়, ডিএমপি কলাবাগান থানার জন্য ধানমন্ডি মৌজার অধীনে শূন্য দশমিক ২০ একর জমি অধিগ্রহণ করেছে। এটি সরকারি সম্পত্তি এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় এ জমির মালিক।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিএমপি রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) কাছ থেকে ছাড়পত্র পেয়েছে এবং সরকার ও জনস্বার্থে প্রয়োজন হওয়ায় এতে তাদের (রাজউক) কোনো সমস্যা নেই।

স্থানীয় সংসদ সদস্য জনগণের নিরাপত্তার জন্য বিতর্কিত জমিতে থানা স্থাপনের জন্য স্বরাষ্ট্রমন্ত্রীকে একটি ডিও চিঠিও পাঠিয়েছিলেন বলে বিবৃতিতে বলা হয়।

ডিএমপি পরিবেশ অধিদপ্তরের (ডিওই) অনাপত্তিপত্র পেয়েছে বলেও জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিএমপি কোনো প্রতিষ্ঠান ও ব্যক্তির জমিতে অবৈধভাবে কোনো ভবন নির্মাণ করছে না।

উল্লেখ্য, কলাবাগানের আলোচিত তেঁতুলতলা মাঠে স্থানীয় শিশুরা খেলাধুলা করে, ঈদের নামাজ, জানাজাসহ স্থানীয়দের নানা সামাজিক আয়োজন হয়ে থাকে। ওই জমিতে কলাবাগান থানার স্থায়ী ভবন নির্মাণের প্রতিবাদ করায় গত রবিবার স্থানীয় বাসিন্দা সৈয়দা রত্না ও তার ছেলেকে ধরে নিয়ে প্রায় ১৩ ঘণ্টা থানায় আটকে রাখা হয়। মানবাধিকারকর্মীসহ বিভিন্ন সংগঠন ও স্থানীয়দের প্রতিবাদের মুখে ওই দিন মধ্যরাতে মা–ছেলেকে ছেড়ে দেয় পুলিশ।

ওই জায়গায় থানা ভবন নির্মাণের উদ্যোগ বন্ধের দাবিতে বিক্ষোভ–সমাবেশসহ নানা কর্মসূচি পালন করছেন নাগরিক অধিকার প্রতিষ্ঠায় সোচ্চার বিভিন্ন সংগঠনসহ মানবাধিকার কর্মীরা। দেশের বিশিষ্টজনেরাও গতকাল বিবৃতি দিয়ে খেলার মাঠে থানা নির্মাণ বন্ধের দাবি জানিয়েছেন। থানার জন্য বিকল্প জায়গা খুঁজে বের করার পরামর্শ দিয়েছেন তারা।

এ ছাড়া তেঁতুলতলা খেলার মাঠে থানা নির্মাণের প্রতিবাদে স্থানীয় বাসিন্দা রত্না ও তার ছেলেকে আটকের ঘটনায় নিরপেক্ষ তদন্ত দাবি করেছে বিভিন্ন সংগঠন। সংগঠনগুলো এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বলেছে, কাউকে ১৩ ঘণ্টার বেশি আটকে রাখা দেশের সংবিধান ও আইনের লঙ্ঘন।
এদিকে সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, কলাবাগান থানা নির্মাণে বরাদ্দ দেওয়া তেঁতুলতলা খেলার মাঠ নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

XS
SM
MD
LG