অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানে বোমা বিষ্ফোরণে তিন চীনা নাগরিক ও এক স্থানীয় চালক নিহত


করাচির কনফুসিয়াস ইন্সটিউট ইউনিভার্সিটি অফ করাচির প্রবেশপথে বোমা বিষ্ফোরণের পর একটি ভ্যানের পাশে পুলিশ পাহারা দিচ্ছে। ২৬ এপ্রিল, ২০২২।

পাকিস্তানের পুলিশ জানিয়েছে, মঙ্গলবার দক্ষিণাঞ্চলীয় করাচি শহরে একটি ভ্যানে আত্মঘাতী বোমা হামলায় তিনজন চীনা নাগরিক ও তাদের স্থানীয় চালক নিহত হয়েছেন।

করাচি পুলিশ প্রধান গোলাম নবী মেমন বলেছেন, বিস্ফোরণটি আত্মঘাতী বোমা হামলাকারীদের কাজ হতে পারে তবে তদন্ত চলছে।

বেলুচ লিবারেশন আর্মি নামে পরিচিত একটি নিষিদ্ধ বেলুচ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করে বলেছে যে এটি নারী বোমারুর কাজ।

তাৎক্ষণিকভাবে নিরপেক্ষ সূত্র থেকে জঙ্গিদের এ দাবি যাচাই করা সম্ভব হয়নি।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রক করাচি্র হামলাকে “নিন্দনীয় সন্ত্রাসী” কার্যক্রম বলে অভিহিত করেছে।

এই জঙ্গি গোষ্ঠী ও অন্যান্য বেলুচ বিচ্ছিন্নতাবাদীরা প্রধানত পাকিস্তানের দক্ষিণ-পশ্চিম বেলুচিস্তান প্রদেশে কাজ করে। জঙ্গিরা বিলিয়ন বিলিয়ন ডলারের চীন পাকিস্তান অর্থনৈতিক করিডোরের (সিপিইসি) অধীনে বেইজিং-এর অর্থনৈতিক বিনিয়োগের বিরোধিতা করে।

বেইজিং-এর বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভের একটি সম্প্রসারিত অংশ সিপিইসি বেলুচিস্তানে রাস্তা, বিদ্যুৎকেন্দ্র এবং গভীর সমুদ্রে গোয়াদর বন্দর তৈরি করেছে।

পাকিস্তান তার প্রতিদ্বন্দ্বী ভারতের বিরুদ্ধে সিপিইসিকে দুর্বল করার জন্য বেলুচ জঙ্গিদের সমর্থন ও অর্থায়নের অভিযোগ এনেছে; নয়াদিল্লি এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

ফেব্রুয়ারিতে বিএলএ বেলুচিস্তানে পাকিস্তানি সেনাবাহিনীর দুটি ঘাঁটিতে হামলা চালায় এবং এ সংঘর্ষ পরবর্তীতে তিনদিন স্থায়ী হয়েছিল।এতে ৯ জন সৈন্য ও ২০ জন হামলাকারী নিহত হয়।

বিদ্রোহী দলটিকে পাকিস্তান এবং যুক্তরাষ্ট্র একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে অভিহিত করেছে।

XS
SM
MD
LG