অ্যাকসেসিবিলিটি লিংক

তেঁতুলতলা মাঠে থানা নির্মাণ করা হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী


স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়, দেশটির রাজধানী ঢাকার কলাবাগানের তেঁতুলতলা খেলার মাঠে কোনো থানা নির্মাণ করা হবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী এলাকার লোকজন আগের মতোই এই খেলার মাঠ ব্যবহার করবে।” বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানানস্বরাষ্ট্রমন্ত্রী। “তবে মাঠের জমি পুলিশেরই থাকবে এবং এর রক্ষণাবেক্ষণও করবে পুলিশ,” জানান তিনি।

আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, “আমি দেখেছি যে, এলাকায় খেলার জায়গা নেই। প্রধানমন্ত্রী বলেছেন, যেহেতু খোলা জায়গা নেই এবং বিনোদনের সুযোগ নেই, তাই জমি এখন আগের মতো রাখতে হবে। এটা আমাদের সিদ্ধান্ত।” তবে এটি খেলার মাঠ হিসেবে উপযুক্ত নয় বলেও উল্লেখ করেন মন্ত্রী।

কলাবাগান থানা কোথায় হবে জানতে চাইলে, মন্ত্রী বলেন, “সেটা আমরা দেখব। ভবিষ্যতের কথা ভবিষ্যতে। এখন আপাতত কিছু হচ্ছে না।এই মুহূর্তে কিছুই হচ্ছে না। নির্মাণ কাজ বন্ধ করতে হবে।”

বুধবার স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন,“তেঁতুলতলা খেলার মাঠ এখন পুলিশের সম্পত্তি।”

রাজধানীর কলাবাগান এলাকায় তেঁতুলতলা মাঠের পরিবর্তে বিকল্প স্থানে থানা নির্মাণের বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

বুধবার সচিবালয়ে মাঠটিকে রক্ষার দাবি নিয়ে আসা কয়েকজন পরিবেশকর্মীর সঙ্গে সাক্ষাৎ শেষে, সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেছিলেন।

এর আগে, রবিবার বেলা ১১টার দিকে, ফেসবুকে খেলার মাঠে সীমানা প্রাচীর নির্মাণের লাইভ স্ট্রিমিং করার সময় সৈয়দা রত্না ও তার ছেলেকে আটক করে পুলিশ। আটকের ১৩ ঘণ্টা পর তাদের ছেড়ে দেয়া হয়।

তেঁতুলতলা খেলার মাঠে থানা নির্মাণের প্রতিবাদে স্থানীয় বাসিন্দা রত্না ও তার ছেলেকে আটকের ঘটনায়, সোমবার নিরপেক্ষ তদন্ত দাবি করে বিভিন্ন পরিবেশবাদী সংগঠন।

XS
SM
MD
LG