অ্যাকসেসিবিলিটি লিংক

‘ডিপ্লোম্যাট অফ দ্য ইয়ার ২০২২ অ্যাওয়ার্ড’ পেলেন বাংলাদেশি হাইকমিশনার মুনা


যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম
‘জলবায়ু কূটনীতিতে অসামান্য অবদানের জন্য’, যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম, বিশ্ববিখ্যাত ‘ডিপ্লোম্যাট ম্যাগাজিন ইউকে’ থেকে,মর্যাদাপূর্ণ ‘ডিপ্লোম্যাট অফ দ্য ইয়ার ২০২২ অ্যাওয়ার্ড’ পেয়েছেন।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল), বাংলাদেশ হাইকমিশন জানিয়েছে, লন্ডনের বিল্টমোর মেফেয়ারে, ২৫০ জনেরও বেশি লন্ডন ভিত্তিক কূটনীতিকের উপস্থিতিতে, একটি বার্ষিক গালা কূটনৈতিক অনুষ্ঠানে, লন্ডনের ডিপ্লোম্যাট ম্যাগাজিনের সম্পাদক, হাইকমিশনার সাইদা মুনা তাসনিম-এর কাছে এই পুরস্কার তুলে দেন।

ডিপ্লোম্যাট অ্যাওয়ার্ড অফ দ্য ইয়ার হলো, ‘ডিপ্লোম্যাট ম্যাগাজিন ইউকে’ প্রদত্ত একটি বার্ষিক পুরস্কার, যা, ১৬৫ টিরও বেশি দেশের ইউকে-ভিত্তিক দূতদের মনোনয়ন এবং ভোটের ভিত্তিতে দেয়া হয়।

এই প্রথম কোনো বাংলাদেশি কূটনীতিক যুক্তরাজ্যে এমন স্বীকৃতি পেলেন।

পুরস্কার প্রদানের সময় ডিপ্লোম্যাট ইউকে ভেনেটিয়া ডি ব্লক ভ্যান কুফেলারের সম্পাদক বলেন, “হাইকমিশনার সাইদা মুনা তাসনিম, লন্ডনে জলবায়ু কূটনীতিকে চ্যাম্পিয়ন করার ক্ষেত্রে তার অসামান্য অবদান এবং কপ-২৬ এ নেতৃত্বের জন্য স্বীকৃত হয়েছেন।”

হাইকমিশনার মুনা বলেন, “বিশেষ করে জলবায়ু কূটনীতিতে এই স্বীকৃতি পাওয়াটা আমার এবং আমার দেশের জন্য অনেক গর্বের। আমি আমার সহকর্মী, লন্ডনে অবস্থিত রাষ্ট্রদূতদের কাছে অত্যন্ত কৃতজ্ঞ যে, আমাকে মনোনয়নের যোগ্য ভেবেছেন।”

তিনি আরও বলেন, “আমি এই পুরস্কারটির জন্য আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ঋণী, যিনি আমাকে কপ-২৬ এবং বাংলাদেশের জলবায়ু ঝুঁকিপূর্ণ ফোরাম প্রেসিডেন্সির গুরুত্বপূর্ণ বছরে, লন্ডনে বাংলাদেশের জলবায়ু কূটনীতি প্রদর্শনের সুযোগ দিয়েছেন।”

পুরস্কার গ্রহণের পর, হাইকমিশনার মুনা, এটি বাংলাদেশ ও বাকি বিশ্বের লাখো জলবায়ু অভিবাসী এবং জলবায়ু বিপর্যয়ের শিকারদের উৎসর্গ করেন।

২০২২ সালে বিশ্বের সাতটি অঞ্চল থেকে, মোট ১০ জন কূটনীতিককে ‘ডিপ্লোম্যাট অফ দ্য ইয়ার অ্যাওয়ার্ড’ দেয়া হয়।

XS
SM
MD
LG