অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘের প্রতি ইউক্রেনে সংঘটিত নৃশংসতার জবাবদিহিতা নিশ্চিতের আহ্বান


ইউক্রেন-রাশিয়া সংঘর্ষে ইউক্রেনের দক্ষিণাঞ্চলের মারিউপোল বন্দরনগরীর এক ক্ষতিগ্রস্ত ভবনের নিকটবর্তী উঠানে বসে আছেন এক ব্যক্তি, ২৫ এপ্রিল ২০২২।
ইউক্রেন-রাশিয়া সংঘর্ষে ইউক্রেনের দক্ষিণাঞ্চলের মারিউপোল বন্দরনগরীর এক ক্ষতিগ্রস্ত ভবনের নিকটবর্তী উঠানে বসে আছেন এক ব্যক্তি, ২৫ এপ্রিল ২০২২।

ইউক্রেনের সহকারী পররাষ্ট্রমন্ত্রী বুধবার বলেন যে তার দেশে রুশ সৈন্যদের সংঘটিত যুদ্ধাপরাধের তালিকা দিন দিন বেড়েই চলেছে। জবাবদিহিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেও মন্তব্য করেন তিনি।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক অনানুষ্ঠানিক বৈঠকে এমিন ঝাপারোভা বলেন, “মারিউপোল শহর ধুলোয় মিশে গিয়েছে।” তিনি আরও বলেন, “হাজার হাজার বেসামরিক মানুষ পানি, বিদ্যুৎ, যোগাযোগ এবং মানুষের মৌলিক চাহিদার জিনিসগুলো ছাড়া অবরুদ্ধ দিন কাটাচ্ছে।”

তিনি জানান যে, ইউক্রেনের শহরগুলোতে প্রতিদিনই নতুন নতুন গণকবর এবং মাটিচাপা দেওয়া মৃতদেহ খুঁজে পাওয়া যাচ্ছে। তিনি এও বলেন যে, রুশ সৈন্যরা বেসামরিক মানুষজনের বিরুদ্ধে অত্যাচার, ধর্ষণ এবং খুনসহ নানা অপরাধ করে।

তিনি বলেন, “রাশিয়াকে একটি রাষ্ট্র হিসেবে অবশ্যই তার অপরাধগুলোর জন্য জবাবদিহি করতে হবে।” তিনি আরও বলেন, যেইসব ব্যক্তি ঐ অপরাধগুলো সংঘটিত করেছে তাদেরকেও বিচারের সম্মুখীন করতে হবে।

ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল, ইরিনা ভেনেডিকটোভা কিয়েভ থেকে জানান যে, আইন লঙ্ঘনের অভিযোগ তদন্ত করতে তার দফতর ৮,০০০ মামলা চালু করেছে এবং তালিকাটি দিন দিন বেড়েই চলেছে।

তদন্ত পরিচালনা করতে এবং অত্যাচারের ঘটনা নথিবদ্ধ করতে, একাধিক সরকার ইউক্রেনকে সহায়তার প্রস্তাব করেছে।

এক নজিরবিহীন ঘটনায়, ৪০টিরও বেশি দেশ ইউক্রেনের পরিস্থিতি বিষয়ে দি হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতের কাছে সুপারিশ করেছে। প্রধান প্রসিকিউটর করিম খান ইউক্রেনে দুইবার সফর করেন। দেশটিতে সরেজমিনে একটি তদন্ত দলও কাজ করছে, যার মধ্যে বিশেষজ্ঞ, আইনজীবি এবং নৃবিজ্ঞানী রয়েছে।

XS
SM
MD
LG