অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনকে সহায়তার জন্য আরো ৩৩ বিলিয়ন ডলার চেয়েছেন বাইডেন


প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউসে ইউক্রেন যুদ্ধ নিয়ে কথা বলছেন। ২৮ এপ্রিল, ২০২২।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন কংগ্রেসকে ইউক্রেনের জন্য আরও ৩৩ বিলিয়ন ডলার অনুমোদনের আহ্বান জানিয়েছেন যাতে আগামী ৫ মাস রাশিয়ার ধ্বংসাত্মক আক্রমণের বিরুদ্ধে লড়াই করা যায়।

বাইডেন একটি টেলিভিশন ভাষণে পরিকল্পনার রূপরেখা দেবার কিছুক্ষণ আগে হোয়াইট হাউস ব্জানায়, নতুন ব্যয়ের মধ্যে ২০ বিলিয়ন ডলারের নতুন অস্ত্র এবং সামরিক সহায়তা, ৮.৫ বিলিয়ন ডলারের অর্থনৈতিক সহায়তা এবং রাশিয়ার আক্রমণে যুদ্ধ-বিধ্বস্ত দেশটির জন্য ৩ বিলিয়ন ডলারের মানবিক সহায়তা অন্তর্ভুক্ত থাকবে।

নতুন এ সহায়তার মোট পরিমাণ কংগ্রেস দ্বারা ইতোমধ্যে অনুমোদিত ১৩.৬ বিলিয়ন ডলারের দ্বিগুণেরও বেশি। কংগ্রেস দ্বারা ইতোমধ্যে অনুমোদিত সহায়তার বেশিরভাগই সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইউক্রেনে অস্ত্র চালানে নিঃশেষ হয়ে গেছে।

বৃহস্পতিবার নেটোর সেক্রেটারি জেনারেল জেনস স্টোলটেনবার্গ বলেছেন, ইউক্রেনের জন্য অঙ্গীকারকৃত বা নেটোর মিত্রদের দ্বারা সরবরাহকৃত সামরিক সহায়তার পরিমাণ ৮ বিলিয়ন ডলারে পৌঁছেছে।

বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক বলেছেন, রাশিয়ার মূল জ্বালানি শিল্পের ওপর নিষেধাজ্ঞা আরোপ “একটি সময়ের ব্যাপার মাত্র।“

ইউরোপীয় দেশগুলো রুশ তেল ও গ্যাসের ওপর তাদের নির্ভরতা কমানোর বা দূর করার পদক্ষেপ নিয়েছে। তবে ইউক্রেনের কর্মকর্তাদের জানানো আহ্বানে সাড়া দেয়ার ক্ষেত্রে জ্বালানি সরবরাহের প্রতিস্থাপন এবং নিজ নিজ দেশে সম্ভাব্য অর্থনৈতিক চাপের কথা বিবেচনা করে কিছু নেতা কত দ্রুত সে পথ অবলম্বন করা যায়- সে ব্যাপারে সতর্কতা প্রকাশ করেছেন।

বুধবার গ্যাজপ্রম বলেছে যে, পোল্যান্ড এবং বুলগেরিয়া রুবেলে মূল্য পরিশোধ না করায় তাদের গ্যাস সরবরাহ স্থগিত করা হবে। গ্যাজপ্রম বলেছে, ৪টি নামহীন প্রাকৃতিক গ্যাস ক্রেতা রাশিয়াকে রুবেলে অর্থ প্রদান করেছে এবং ১০টি ইউরোপীয় কোম্পানি রুশ মুদ্রায় অর্থ প্রদানের জন্য রুবেল একাউন্ট তৈরি করেছে বলে রিপোর্ট করেছে ব্লুমবার্গ নিউজ।

জাতীয় নিরাপত্তা সংবাদদাতা জেফ সেলডিন এ প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন। কিছু তথ্য এপি, রয়টার্স ও এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG