অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানের উত্তরাঞ্চলে দুটি বোমা হামলায় ৯ জন নিহত


আফগানিস্তানের উত্তরাঞ্চলে মাজার-ই-শরীফে বোমা হামলায় আহত এক ব্যক্তি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। কয়েক মিনিটের ব্যবধানে বোমা বিস্ফোরণ দুটি ঘটে। ২৮ এপ্রিল, ২০২২।
আফগানিস্তানের উত্তরাঞ্চলে মাজার-ই-শরীফে বোমা হামলায় আহত এক ব্যক্তি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। কয়েক মিনিটের ব্যবধানে বোমা বিস্ফোরণ দুটি ঘটে। ২৮ এপ্রিল, ২০২২।

বৃহস্পতিবার আফগানিস্তানের উত্তরাঞ্চলে দুটি পৃথক যাত্রীবাহী গাড়িতে বোমা বিস্ফোরণ ঘটে। এতে কমপক্ষে ৯ জন নিহত এবং ১৩ জন আহত হয়।

প্রাদেশিক পুলিশের মুখপাত্র মোহাম্মদ আসিফ ওয়াজিরি বলেছেন, বালখ প্রদেশের রাজধানী মাজার-ই-শরীফের বিভিন্ন স্থানে কয়েক মিনিটের মধ্যে দুটি বোমা হামলার ঘটনা ঘটে।

ওয়াজিরি বলেন, “শিয়া যাত্রীরা এ হামলার লক্ষ্যবস্তু ছিল বলে মনে হচ্ছে।”

সন্ত্রাসী দল ইসলামিক স্টেটের আঞ্চলিক সহযোগী ইসলামিক স্টেট খোরাসান প্রদেশ (আইসিস-কে) বোমা বিস্ফোরণের দায় স্বীকার করেছে। আফগানিস্তানকে বিপর্যস্ত করার জন্য এ মাসে সংঘটিত ধারাবাহিক বোমা হামলার মধ্যে এটি সর্বসাম্প্রতিক। বোমা হামলায় এ পর্যন্ত অনেক মানুষ আহত ও নিহত হয়েছে।

মাজার-ই-শরীফের মসজিদে বোমা হামলার দায় স্বীকার করলেও কুন্দুজ হামলার দায় এখনো কেউ স্বীকার করেনি।

২০২১ সালের আগস্টে তালিবান আফগানিস্তানে তাদের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করার পর থেকে আইসিস-কে হাজারা সম্প্রদায়ের বিরুদ্ধে তাদের আক্রমণ বাড়িয়ে দিয়েছে। যুক্তরাষ্ট্র এবং জোট সৈন্যদের সেই মাসের শেষের দিকে আফগানিস্তান থেকে প্রত্যাহার করে দেশটিতে তাালিবানের বিরুদ্ধে যুদ্ধে তাদের প্রায় ২০ বছরের সংশ্লিষ্টতার অবসান ঘটানো হয়।

আইসিস-কে ইসলামপন্থী তালিবানের মতো একটি সুন্নিভিত্তিক জঙ্গি গোষ্ঠী, কিন্তু দু দলের মধ্যে রয়েছে তিক্ত শত্রুতা।

এই সপ্তাহে তালিবান এক বিবৃতিতে পুনরায় নিশ্চিত করেছে যে, তাদের নিরাপত্তা বাহিনী আফগানিস্তানে আইসিস-কের হুমকি প্রায় নির্মূল করেছে। তারা বলেছে, সন্ত্রাসী গোষ্ঠীর অবশিষ্ট কয়েকটি আস্তানা ভেঙে ফেলার প্রচেষ্টা চলছে।

কিন্তু দেশি-বিদেশি সমালোচকরা তালিবানের এসব দাবি নিয়ে সন্দিহান।

[এ প্রতিবেদনের কিছু তথ্য এএফপি থেকে নেয়া হয়েছে]

XS
SM
MD
LG