অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া অবশেষে ঋণখেলাপি এড়াতে  ডলারে  বন্ড পেমেন্ট করল


ফাইল ফটোঃ ২৮শে ফেব্রুয়ারী ২০২২, মস্কোতে মুদ্রা বিনিময় অফিসের পাশ দিয়ে হেঁটে যাওয়া মানুষ---যেখানে আমেরিকান ডলার এবং ইউরোর বিনিময় হার রুবেলে দেখা যাচ্ছে

রাশিয়া শুক্রবার একটি ঋণখেলাপি বা ডিফলট এড়ানোর জন্য দেরি করে হলেও একেবারে বিপরীত পথ অবলম্বন করেছে। রাশিয়া ইতোমধ্যে বাকী পড়া বেশ কয়েকটি আন্তর্জাতিক ঋণ ডলারে পরিশোধ করেছে যদিও এর আগে তারা অঙ্গীকার করেছিল যে তারা কেবল রুবেলে অর্থ প্রদান করবে।

এই অর্থ যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা দেশগুলিকে দেয়া হয়েছে কিনা তা এখনও স্পষ্ট নয় কারণ রাশিয়ার উপর নিষেধাজ্ঞা ছিল। তবে এতে এই আর্থিক খেলার বড় রকমের মোড় ঘুরে যাওয়ারই নিদর্শন পাওয়া যাচ্ছে যা ঋণখেলাপি হবার সম্ভাবনা তৈরি করেছে।

রাশিয়ার অর্থ মন্ত্রক জানিয়েছে, তারা ২০২২ সালের ইউরোবন্ডের জন্য ৫৬ কোটি ৪৮ লক্ষ ডলার এবং ২০৪২ সালের বন্ডের জন্য ৮ কোটি ৪৪ লক্ষ ডলার পরিশোধ করতে সক্ষম হয়েছে। বন্ডে নির্দিষ্ট মুদ্রা হচ্ছে ডলার।

রাশিয়ার অর্থ মন্ত্রক জানিয়েছে, তারা সিটিব্যাংকের লন্ডন শাখায় প্রয়োজনীয় তহবিল সরবরাহ করেছে, যা বন্ডের তথাকথিত অর্থ প্রদানকারী এজেন্টদের মধ্যে একটি। এদের কাজ হচ্ছে বিনিয়োগকারীদের কাছে তাদের তহবিল বিতরণ করা যারা মূলত মস্কোকে অর্থ ধার দিয়েছিল।

১৯৯৮ সালে আর্থিক বিপর্যয়ের পর থেকে রাশিয়া কোনও ধরণের ঋণখেলাপি হয়নি এবং ১৯১৭ সালের বলশেভিক বিপ্লবের পর থেকে রাশিয়াকে কোনও বড় আন্তর্জাতিক বা 'বিদেশী ' বাজারে ঋণ খেলাপি হতে হয়নি ।

এই মাসের গোড়ার দিকে বন্ডগুলি মূলত পরিশোধ করার কথা ছিল তবে সরকারী বন্ড কেনার শর্তে প্রায়শই অতিরিক্ত ৩০দিনের ছাড় দেওয়া হয় আর এর অর্থ হচ্ছে মস্কোর চূড়ান্ত সময়সীমা ছিল মে মাসের ৪ তারিখ।

XS
SM
MD
LG