অ্যাকসেসিবিলিটি লিংক

ঈদে পরিবারকে পাশে পান না ট্রান্সনারীরা

হোচিমিন, ইচ্ছা, মেঘা আর অংকিতা – চার বান্ধবী। তারা ট্রান্সনারী। ঈদে কি পরছেন, কিভাবে সময় কাটাবেন, এসব নিয়ে আলাপ করেছেন ভয়েস অফ আমেরিকা বাংলার সাথে। আলাপে-কথায় লাইফস্টাইলের পাশাপাশি উঠে এসেছে তাদের আপন পরিচয়ে মানুষ হিসেবে বেঁচে থাকার সংগ্রামের গল্প।

লিঙ্গ, বয়স, ধর্ম, অর্থ, বর্ণ, সামাজিক মর্যাদা নির্বিশেষে সবাই সামিল হয় ঈদের খুশিতে। বাংলাদেশে ঈদ উৎসব সার্বজনীন। করোনা মহামারী শুরুর দু’বছর পরে আবার ফিরে এসেছে ঈদুল ফিতর। শুরু হয়ে গেছে পরিবারের সবার সাথে ঈদ উদযাপনের জন্য বাড়ি ফেরার তাড়া।

তবে শরীর ও মনের লড়াইয়ে এদেশের প্রায় কোন ট্রান্সনারীই পরিবারকে পাশে পান না, জানান তাঁরা।

রূপান্তরকামী মানেই ‘হিজড়া’ নয়। নারী শরীরে জন্মে পুরুষ হতে চাওয়া থাকতে পারে, কিংবা পুরুষ শরীরে জন্মে নারী। থাকতে পারে বাইনারি বিভাজনের বাইরে গিয়ে নিজেকে দেখা। জীবনটা প্রতি মুহূর্তে পরিপূর্ণভাবে বাঁচার জন্য। ব্যক্তি সত্ত্বার উদযাপনে লিঙ্গ পরিচয় বাধা হয়ে উঠতে পারে না, এই বোধকে দৃঢ়ভাবে ধারণ করে তাই তাঁরা এগিয়ে চলেছেন জীবনের পথে।

ঈদ ফ্যাশন লাইফস্টাইলের এই ফটো ফিচার বাস্তবায়নে মেধা ও শ্রম দিয়ে স্বপ্রণোদিতভাবে সহায়তা করেছেন মেক-আপ আর্টিস্ট রাত্রি ইসলাম, সহকারী আলোকচিত্রী প্রসেনজিৎ কুমার ও আর্ট ডিরেক্টর সাজিয়া খানম কুমু।

ছবিগুলো তুলেছেন সাকিব প্রত্যয়।


আরও লোড করুন

XS
SM
MD
LG