অ্যাকসেসিবিলিটি লিংক

প্যারিসে মে দিবসের বিক্ষোভে সহিংসতা—পুনর্নির্বাচিত ম্যাক্রোঁর নিন্দায় বিক্ষোভকারীরা


ছবিতে প্যারিসে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে বার্ষিক মে দিবসের (শ্রমিক দিবস) সমাবেশের মধ্যে বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষ চলাকালে রাস্তায় জাজিম পোড়াতে দেখা যাচ্ছে। ১ মে ২০২২।

রবিবার মে দিবসে সদ্য পুনর্নির্বাচিত প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ গৃহীত নীতির বিরুদ্ধে বিক্ষোভ চলাকালে প্যারিসে ব্যবসায়িক এলাকায় ভাংচুরকারী কালো-পোশাক পরিহিত বিশৃঙ্খলাকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ছুড়েছে।

মে দিবসে হাজার হাজার মানুষ সমগ্র ফ্রান্স জুড়ে বেতন বৃদ্ধি এবং ম্যাক্রোঁর অবসরের বয়স বাড়ানোর পরিকল্পনা প্রত্যাহার করার দাবিতে মিছিলে যোগ দেন।

বেশির ভাগ মিছিল শান্তিপূর্ণ থাকলেও রাজধানী প্যারিসে সহিংসতা ছড়িয়ে পড়ে। পুলিশ অগ্নিনির্বাপক কর্মীকে আক্রমণ করার দায়ে একজন নারীসহ ৫৪ জনকে গ্রেপ্তার করেছে, স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন টুইটারে বলেছেন। সংঘর্ষে ৮ জন পুলিশ আহত হয়েছেন বলেও জানান তিনি।

লা রিপাবলিক স্কোয়ারের কাছে মিছিল শুরু করার পর এবং মিছিলটি পূর্ব প্যারিসের লা নেশন স্কোয়ারে পৌঁছলে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে।

“ব্ল্যাক ব্লোক” বিদ্রোহীরা প্লেস লিওন ব্লুমের একটি ম্যাকডোনাল্ডস রেস্তোরাঁয় ভাঙচুর চালায় এবং বেশ কয়েকটি রিয়েল এস্টেট এজেন্সিতে ভাঙচুর করে। সেগুলোর জানালা ভেঙ্গে এবং আবর্জনার ঝুড়িতে আগুন জ্বালিয়ে দেয়।

পুলিশ কাঁদানে গ্যাস ছুড়ে পাল্টা জবাব দেয়।

প্যারিস এবং লিলে, ন্যান্ট, তুলুজ ও মার্সেইসহ অন্য শহরে প্রায় ২৫০টি সমাবেশ সংগঠিত হয়েছিল। রাজধানীতে ২৪ হাজারসহ সারা দেশে ১ লাখ ১৬ হাজার ৫০০ জন বিক্ষোভ করেছেন, স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে।

প্যারিসে ব্যবসায়িক সংগঠনের নেতাদের সঙ্গে রাজনৈতিক ব্যক্তিত্ব, যাদের বেশির ভাগই বামপন্থী ও জলবায়ু কর্মী, আন্দোলনে যোগ দেন।

জীবনযাত্রার ব্যয় প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারের মূল বিষয়বস্তু ছিল। জুনের আইনসভা নির্বাচনেও এর সমান গুরুত্ব রয়েছে বলে মনে করা হচ্ছে। অবসর গ্রহণের বয়স ৬২ থেকে ৬৫ করতে এবং ব্যবসাপন্থী নীতিগুলো বাস্তবায়ন করতে হলে ম্যাক্রোঁর দল এবং তার মিত্রদের অবশ্যই এই নির্বাচনেও জিততে হবে।

মিছিলকারীদের হাতে “বাতের ব্যাথা শুরুর আগে অবসর গ্রহণ”, “৬০ বছর বয়সে অবসর গ্রহণ, মূল্য হ্রাস” এবং “ম্যাক্রোঁ, গেট আউট” লেখা ব্যানার ছিল।

“সরকারকে মজুরি বাড়ানোর মাধ্যমে ক্রয় ক্ষমতার সমস্যা মোকাবিলা করতে হবে”, কট্টরপন্থী সিজিটি ইউনিয়নের প্রধান ফিলিপ মার্টিনেজ সমাবেশের আগে রয়টার্সকে বলেন।

গত রবিবারের ভোটে উগ্র ডানপন্থী প্রতিদ্বন্দ্বী মারিন ল্য পেনকে পরাজিত করে ম্যাক্রোঁ নতুন করে পাঁচ বছরের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

আগের বছরগুলোর মতো মারিন ল্য পেন প্যারিসে জোয়ান অফ আর্কের মূর্তির প্রতি পুষ্পস্তবক অর্পণ করেননি, যাকে তার দল জাতীয়তাবাদী প্রতীক হিসেবে ব্যবহার করে।

ল্য পেন একটি ভিডিও বার্তায় ভোটারদের জুন মাসে তার দল থেকে যত বেশি জন সম্ভব ডেপুটি নির্বাচন করার আহ্বান জানিয়েছেন, যাতে তিনি “ক্রয় ক্ষমতা বৃধিতে কাজ করতে পারেন” এবং ম্যাক্রোঁকে “ফ্রান্স ও ফরাসি জনগণের জন্য ক্ষতিকর প্রকল্প” গ্রহণ করা থেকে বিরত রাখতে পারেন।

আগামী ১২ ও ১৯ জুন পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

XS
SM
MD
LG