অ্যাকসেসিবিলিটি লিংক

নিলামে রেকর্ড গড়লো ম্যারাডোনার ‘হ্যান্ড অফ গড’ জার্সি


লন্ডনে তোলা এই ছবিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৯৮৬ সালের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল ম্যাচে আর্জেন্টিনার ম্যারাডোনার পরনের জার্সিটি দেখা যাচ্ছে। ২০ এপ্রিল, ২০২২। ফাইল ছবি।

১৯৮৬ সালের বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে বিতর্কিত “হ্যান্ড অফ গড” গোল করার সময় ডিয়েগো ম্যারাডোনার পরা জার্সিটি ৯ দশমিক ৩ মিলিয়ন ডলারে (৭ দশমিক ১ মিলিয়ন পাউন্ড) বিক্রি হয়েছে। এটি কোনো খেলার স্মৃতিবহনকারি জিনিসের জন্য নিলামে প্রদেয় সর্বোচ্চ মূল্য।

বুধবার বন্ধ হওয়া একটি অনলাইন নিলামে নিলামকারী সোথেবি শার্টটি বিক্রি করেছে। এতে ক্রেতার পরিচয় প্রকাশ করা হয়নি।

ফকল্যান্ড দ্বীপ নিয়ে ইংল্যান্ড এবং আর্জেন্টিনার যুদ্ধের চার বছর পর ১৯৮৬ সালের ২২ জুন মেক্সিকো সিটিতে অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনাল ম্যাচে ম্যারাডোনা ২টি গোল করেন। আর্জেন্টাইন গ্রেটের প্রথম গোলটি একটি হেডার হিসাবে ধরা হয়। কিন্তু রেফারির অগোচরে বলটি ম্যারাডোনার হাত স্পর্শ করে।

দ্বিতীয় গোলটির জন্য ইংল্যান্ডের গোলকিপার পিটার শিলটনকে পরাস্ত করার আগে ম্যারাডোনা ইংলিশ দলের প্রায় সকল খেলোয়াড়কে ড্রিবল করে অতিক্রম করেন। ২০০২ সালের ফিফা জরিপে এটি "শতাব্দী্র সেরা গোল" হিসেবে নির্বাচিত হয়েছিল।

কোয়ার্টার ফাইনালের ওই ম্যাচটিতে আর্জেন্টিনা ২-১ গোলে জয়ী হয়েছিল। সেবার আর্জেন্টিনা বিশ্বকাপ শিরোপা জিতে নেয়।

ঐ ম্যাচের পরে ম্যারাডোনা ইংল্যান্ডের মিডফিল্ডার স্টিভ হজের সাথে জার্সি বদল করেন। বিক্রি করার আগে স্টিভ হজ ম্যানচেস্টারে ইংল্যান্ডের জাতীয় ফুটবল জাদুঘরকে দীর্ঘমেয়াদে জার্সিটি ধার দিয়েছিলেন।

অনেকের মতে সর্বকালের সর্বশ্রেষ্ঠ খেলোয়াড় ম্যারাডোনা কোকেন আসক্তি এবং অন্যান্য সমস্যায় ভুগছিলেন। তিনি ২০২০ সালের নভেম্বরে ৬০ বছর বয়সে মারা যান।

XS
SM
MD
LG