অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বাংলাদেশে ভোজ্যতেলের দাম বেড়েছে: সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের


সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে, বিশ্ববাজারে সয়াবিন তেলের দাম বৃদ্ধির প্রভাবে, বাংলাদেশে দাম বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শুক্রবার (৬ মে) নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকায়, ঢাকা-নারায়ণগঞ্জ সড়ক ছয় লেনে উন্নীতকরণ প্রকল্প পরিদর্শনকালে, সাংবাদিকদের মন্ত্রী ওবায়দুল কাদের এ কথা জানান। কাদের বলেন, “যুদ্ধের পর সারা বিশ্বে তেল-জ্বালানিসহ সবকিছুর দাম বাড়ছে।”

তিনি বলেন, “বাংলাদেশ তো কোন আইসোলেটেড জায়গা না। কাজেই এর প্রভাব সব জায়গায় পড়বে।”

ওবায়দুল কাদের বলেন, “মানুষ কষ্ট পাবে না। শেখ হাসিনা একজন ক্রাইসিস ম্যানেজার। তিনি করোনা সংকটের সময়েও তার দূরদর্শীতাকে কাজে লাগিয়ে দেশকে বাঁচিয়েছেন। এটা মোকাবিলা করার সাহস ও সততা আমাদের প্রধানমন্ত্রীর রয়েছে।”

ভোজ্যতেলের দাম বৃদ্ধি

বিশ্ববাজারে মূল্য বৃদ্ধির কারণে সয়াবিন ও পামতেলের দাম নতুন করে বাড়ানোর অনুমোদন দিয়েছে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়। ভোজ্যতেলের নতুন দাম শুক্রবার (৬ মে) থেকে কার্যকর হওয়ার কথা।

ঈদের ছুটির আগে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (বিভিওভিএমএ) জমা দেয়া ভোজ্যতেলের দাম, বৃহস্পতিবার (৫ মে) অনুমোদন করে বাণিজ্য মন্ত্রণালয়।

বিভিওভিএমএ বোতলজাত সয়াবিন তেল প্রতি লিটার ১৯৮ টাকা এবং খোলা সয়াবিন তেল প্রতি লিটার ১৮০ টাকা নির্ধারণ করেছে। এর অর্থ হলো, বোতলজাত সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ৩৮ টাকা এবং খোলা সয়াবিন তেল প্রতি লিটারে ৪৪ টাকা বেড়েছে।

নতুন দামে পাঁচ লিটারের সয়াবিন তেলের বোতল বিক্রি হবে ৯৯৫ টাকায়, যা আগে বিক্রি হতো ৭৬০ টাকায়। আর, প্রতি লিটার পরিশোধিত পামতেল ১৭২ টাকায় বিক্রি হবে।

XS
SM
MD
LG