অ্যাকসেসিবিলিটি লিংক

মারিউপোলের ইস্পাত কারখানা থেকে বেসামরিক মানুষদের সরিয়ে নেওয়ার কার্যক্রম চলছে


ইউক্রেনের মারিউপোলের মেটালার্জিকাল কম্বাইন অ্যাজভস্টল থেকে ধোঁয়া উঠছে, ৫ মে ২০২২। অবরুদ্ধ ঐ ইস্পাত কারখানায় প্রবল লড়াই চলছে।
ইউক্রেনের মারিউপোলের মেটালার্জিকাল কম্বাইন অ্যাজভস্টল থেকে ধোঁয়া উঠছে, ৫ মে ২০২২। অবরুদ্ধ ঐ ইস্পাত কারখানায় প্রবল লড়াই চলছে।

ইউক্রেনের অবরুদ্ধ মারিউপোল বন্দরনগরীর অ্যাজভস্টল ইস্পাত কারখানা থেকে আরও বেসামরিক মানুষজনকে সরিয়ে নেওয়ার কার্যক্রম আরম্ভ হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্সিয়াল স্টাফদের প্রধান, অ্যান্ড্রি ইয়েরমার্ক শুক্রবার বলেন, “অ্যাজভস্টল থেকে মানুষজনকে উদ্ধারের পরবর্তী পর্ব এই মুহুর্তে চলছে”।

তবে, কার্যক্রমটি সম্পর্কে তেমন কোন বিস্তারিত তথ্য জানা যায়নি। অ্যান্ড্রি বলেন, “পরবর্তীতে [কার্যক্রমের] ফলাফল সম্পর্কে তথ্য প্রদান করা হবে”।

ইউক্রেনের মারিউপোল বন্দরনগরীর অ্যাজভস্টল ইস্পাত কারখানায় বৃহস্পতিবার প্রবল লড়াই চলেছে। একদিকে ইউক্রেনের যোদ্ধারা অবস্থান ধরে রাখে। অপরদিকে, রুশ সৈন্যরা কারখানাটিতে প্রবেশ করে, যদিও রাশিয়া দিনের সময়টায় যুদ্ধবিরতির অঙ্গীকার করেছিল, যাতে করে কারখানায় আটকে পড়া ২০০ জনেরও বেশি বেসামরিক মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া যায়।

অ্যাজভ সাগরের উত্তর উপকূলে বিধ্বস্ত এই শহরের ইস্পাত কারখানা বাদে, বাকি পুরোটাই রুশ বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। দশ সপ্তাহ ধরে চলা এই আক্রমণে সেটি বারবার হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়।

ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রকের এক উপদেষ্টা, অ্যান্টন গেরাশশেঙ্কো বলেন যে, রুশ সৈন্যরা কারখানার একটি সুড়ঙ্গ ব্যবহার করে সেখানে প্রবেশ করে। সেটির নকশা সম্পর্কে অবহিত একজন ইলেকট্রিশিয়ান তাদেরকে এতে সাহায্য করেন।

তবে, রুশ বাহিনী কারখানায় প্রবেশ করেছে – এমন দাবি রাশিয়া প্রত্যাখ্যান করে উল্টো অভিযোগ করেছে যে, ইউক্রেনীয়রা বেসামরিক মানুষজনকে সেখান থেকে বের হতে দিচ্ছে না। সাম্প্রতিক ‍দিনগুলোতে ঐ শিল্পকারখানা থেকে প্রায় ১০০ জন বেসামরিক মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বলেন যে, রাশিয়ার আক্রমণের কারণে আনুমানিক ২০০ জন বেসামরিক মানুষ ঐ কারখানার ভূগর্ভস্থ বাঙ্কারে আটকে আছেন।


XS
SM
MD
LG