অ্যাকসেসিবিলিটি লিংক

কনসার্টে গাইবার আমন্ত্রণ পেয়ে বিশ্বাসই করতে পারছিলেন না চিরকুট ব্যান্ডের সদস্যরা


ব্যান্ড চিরকুট

১৯৭১ সালের ১ আগস্ট বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পক্ষে জনমত গড়তে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে আয়োজন করা হয়েছিল “কনসার্ট ফর বাংলাদেশ”। সেই একই আদলে, স্বাধীনতার ৫০তম বর্ষপূর্তি উদযাপনে, শুক্রবার (৬ মে) ঐ একই স্থানে আয়োজন করা হয়েছে “গোল্ডেন জুবিলি বাংলাদেশ কনসার্ট”। কনসার্টে অংশ নিতে যাচ্ছে বিশ্ববিখ্যাত ব্যান্ড স্করপিয়ন্স এবং বাংলাদেশের স্বনামধন্য ব্যান্ড চিরকুট। এই অনুষ্ঠানে গাইবার আমন্ত্রণের জন্য যখন ফোন পেয়েছিলেন তখন বিশ্বাসই করতে পারছিলেন না চিরকুব্যান্ডের সদস্যরা, জানালেন ব্যান্ডসদস্য সুমী।

কনসার্টটিতে অংশগ্রহণের বিষয়ে জানতে চাওয়া হলে, চিরকুটের ভোকালিস্ট সুমী ভয়েস অফ আমেরিকাকে বলেন, “আমাদের জন্য এই অনুভূতি ব্যাখ্যা করার মতো নয়। শুধু আমরা চাই আমাদের বেস্ট পারফর্মেন্সটা করতে।” চিরকুট কোন ধরনের গান পরিবেশন করবে, এমন প্রশ্নের জবাবে সুমী ভয়েস অফ আমেরিকাকে বলেন, “চিরকুট তাদের নিজেদের গানই গাইবে”। তবে কনসার্টে একটি সারপ্রাইজ রয়েছে বলেও জানান তিনি।

সুমী ভয়েস অফ আমেরিকাকে আরও বলেন, "আসলে ঐতিহাসিক ম্যাডিসন স্কয়ারের এই অনুষ্ঠানে গান করতে যাচ্ছি এটা চিরকুটের জন্য, আমাদের জন্য এবং দেশের জন্য গর্বের। ৫০ বছর আগে আমাদের দেশের জন্য যেখানে বিশ্বের খ্যাতনামা শিল্পীরা গেয়ে গিয়েছেন, ঠিক সেখানেই চিরকুট গান পরিবেশন করতে যাচ্ছে, বুঝতেই পারছেন আমাদের জন্য এই অনুভূতি ব্যাখ্যা করার মতো নয়। শুধু আমরা চাই আমাদের বেস্ট পারফর্মেন্সটা করতে। আর স্করপিয়ন্সের মতো ব্যান্ডের সঙ্গেই গাইতে যাচ্ছি এটা নিঃসন্দেহে আমাদের জন্য পরম পাওয়া।"

এই অনুষ্ঠানে গাইবার আমন্ত্রণের জন্য যখন ফোন পেয়েছিলেন তখন বিশ্বাসই করতে পারছিলেন না চিরকুব্যান্ডের সদস্যরা। সুমী বলেন, "একমাসের বেশি হয়েছে। তখন ফোন এলো ম্যাডিসন স্কয়ারের এই অনুষ্ঠানে চিরকুটের গাইবার আমন্ত্রণ জানিয়ে। প্রথমে আমাদের বিশ্বাসই হচ্ছিল না। পরে আসলে স্বাভাবিক হয়েছি আমরা। আর গত ১১ বছর ধরে চিরকুট আন্তর্জাতিকভাবে ইউরোপ, আমেরিকায় প্রচুর কনসার্ট করেছে। যার ফলে চিরকুটের একটা পোর্ট ফোলিও দাঁড়িয়ে গেছে। আমরা আসলেই কৃতজ্ঞ আমাদের আইসিটি ডিভিশনের কাছে, যুক্তরাষ্ট্রের বাঙালিদের নিকট, যারা নানাভাবেই আমাদের খোঁজ নিয়েছেন, অভিনন্দন জানিয়েছেন।"

বাংলাদেশের তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি বিভাগ কনসার্টটির মূল আয়োজক। কনসার্টের জন্য আইসিটি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বর্তমানে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থান করছেন। বুধবার নিউইয়র্কে এক সংবাদ সম্মেলনে কনসার্ট সম্পর্কে বিস্তারিত তথ্য দেন প্রতিমন্ত্রী পলক।

কনসার্টটির টিকিট বিক্রি ‍শুরু হয়েছে ৪ এপ্রিল থেকে।

(এই প্রতিবেদন তৈরিতে সাহায্য করেছেন মাহতাব হোসেন ও আলী নাসিক আইমান।)

XS
SM
MD
LG