অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের জন্য আরও ১৫ কোটি ডলারের অস্ত্রের ঘোষণা বাইডেনের


যুক্তরাষ্ট্রের ডেলাওয়্যারের ডোভার বিমান বাহিনী ঘাঁটিতে, একটি সি-১৭ বিমানে ১৫৫ মিলিমিটার গোলা ও ফিউজ বোঝাই করা হচ্ছে। সেগুলোর গন্তব্য ইউক্রেন। ২৯ এপ্রিল ২০২২।

রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে ইউক্রেনের লড়াইয়ের জন্য, শুক্রবার যুক্তরাষ্ট্রের ১৫ কোটি ডলার সমমূল্যের অস্ত্রের একটি নতুন প্যাকেজের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

বাইডেন বলেন, “আমি নিরাপত্তা সহায়তার আরেকটি প্যাকেজের ঘোষণা দিচ্ছি, যার মাধ্যমে ইউক্রেনকে কামানের আরও গোলা, রাডার, এবং অন্যান্য সরঞ্জাম সরবরাহ করা হবে।” তহবিল প্রায় ফুরিয়ে এসেছে বলে জানিয়ে, কংগ্রেসকে আরও অর্থায়ন অনুমোদনের অনুরোধ করেন বাইডেন।

যুক্তরাষ্ট্রের একজন ঊর্ধ্বতন কর্মকর্তার তথ্যমতে, এই প্যাকেজে ২৫,০০০টি ১৫৫ মিলিমিটার কামানের গোলা, শত্রুর নিক্ষিপ্ত গোলার উৎস সনাক্তকারী কাউন্টার আর্টিলারি রাডার, ইলেকট্রনিক জ্যামিং সরঞ্জাম এবং খুচরা যন্ত্রাংশ রয়েছে।

কামানের গোলাগুলো সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের সরবরাহ করা হাওইটজারে ব্যবহারের জন্য বলে ধারণা করা হচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন জানান যে, ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার আক্রমণ আরম্ভের পর থেকে, শুক্রবারের নতুন চালান সহ ইউক্রেনকে বাইডেন প্রশাসনের দেওয়া অস্ত্রের মোট অর্থমূল্য ৩৮০ কোটি ডলারে পৌঁছেছে। এসব অস্ত্রের মধ্যে রয়েছে, ভারী কামান, কাঁধ থেকে উৎক্ষেপণযোগ্য বিমান-বিধ্বংসী স্টিংগার ক্ষেপণাস্ত্র এবং ড্রোন।

শুক্রবারের ঘোষিত প্যাকেজটির ফলে ইউক্রেনের জন্য ইতোপূর্বে অনুমোদিত তহবিলের অবশিষ্ট ২৫ কোটি ডলারও প্রায় শেষ হয়ে যাচ্ছে। বাইডেন কংগ্রেসকে ৩,৩০০ কোটি ডলারের এক বিশাল প্যাকেজ অনুমোদনের জন্য চাপ দিচ্ছেন। এর মধ্যে ২,০০০ কোটি ডলারের সামরিক সহায়তাও রয়েছে যা কিনা পাঁচ মাস স্থায়ী হবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি সহ বাইডেন এবং জি-সেভেন এর অন্যান্য নেতারা রবিবার এক ভার্চুয়াল বৈঠক করবেন। বৈঠকে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আক্রমণের বিরুদ্ধে ইউক্রেনের সংগ্রামে পশ্চিমা সহায়তার বিষয়ে আলোচনা হবে।

XS
SM
MD
LG