অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে জিল বাইডেনের আকস্মিক সফর, ইউক্রেনের ফার্স্ট লেডির সাথে সাক্ষাৎ


যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি জিল বাইডেন ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেন্সকার সাথে ইউক্রেনের উঝহোরোদে একটি স্কুল ভবনে দেখা করেন। ৮ মে, ২০২২।

জিল বাইডেন রবিবার এক অঘোষিত সফরে ইউক্রেনে যান। সেখানে তিনি ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেন্সকার সাথে মা দিবস উপলক্ষে এক আকস্মিক বৈঠক করেন। ওদিকে রাশিয়া ইউক্রেনের পূর্বাঞ্চলের এলাকাগুলোতে সামরিক হামলা চালিয়ে যাচ্ছে।

জিল বাইডেন সফরকালে গোপনীয়তা রক্ষা করেন। রাশিয়ার সাথে গত ১০ সপ্তাহ ধরে চলা সংঘর্ষে জিল বাইডেন সর্বসাম্প্রতিক উচ্চপদস্থ আমেরিকান যিনি ইউক্রেন সফর করলেন।

যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি জেলেন্সকাকে বলেন, “আমি মা দিবসে আসতে চেয়েছি। আমার মনে হয়েছে যে ইউক্রেনের মানুষজনকে এটা দেখানো জরুরি যে এই যুদ্ধ বন্ধ হতে হবে এবং এই যুদ্ধ নৃশংস এবং যুক্তরাষ্ট্রের জনগণ ইউক্রেনের জনগণের সাথে রয়েছে।”

বাইডেন প্রায় দুই ঘন্টা ইউক্রেনে অবস্থান করেন। তার আগে বাইডেন ইউক্রেনের সীমান্তবর্তী স্লোভাকিয়ার একটি গ্রাম পরিদর্শন করেন। ঐ গ্রাম থেকে প্রায় ১০ মিনিটের দূরত্বে অবস্থিত ইউক্রেনের উঝহোরোদ শহরে গাড়ি করে যান বাইডেন।

এই দুই ফার্স্ট লেডি একটি ছোট শ্রেণীকক্ষে দেখা করেন। সেখানে এক টেবিলে মুখোমুখি বসে সাংবাদিকদের সামনে একে অপরকে অভ্যর্থনা জানান তারা। এরপর তারা একান্তে সাক্ষাৎ করেন। নিরাপত্তার জন্য জেলেন্সকা ও তার সন্তানরা এক গোপন স্থানে বসবাস করেছেন।

বাইডেনের “সাহসিকতাপূর্ণ কাজের” জন্য তাকে ধন্যবাদ জানান জেলেন্সকা। তিনি বলেন, “আমরা ‍বুঝি যে যুদ্ধের সময় যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডির এখানে আসা কতটা ঝামেলার, যখন কিনা প্রতিদিনই সামরিক অভিযান চলছে, যেখানে প্রতিদিনই বিমান হামলার সাইরেন বাজছে – এমনকি আজকেও।”

তারা যেই বিদ্যালয়ে দেখা করেন সেটিকে ইউক্রেনের অন্যান্য স্থান থেকে আসা অভিবাসীদের জন্য অস্থায়ী বাসস্থানে পরিণত করা হয়েছে।

XS
SM
MD
LG