অ্যাকসেসিবিলিটি লিংক

হাভানার হোটেলে মৃতের সংখ্যা বেড়ে ৩১, উদ্ধারকাজ চলছে


কিউবার ওল্ড হাভানায় পাঁচ তারকা হোটেল সারাটোগায় মারাত্মক বিস্ফোরণের পর, রেড ক্রসের সদস্যরা কুকুরকে সাথে নিয়ে ধ্বংসস্তূপ থেকে নিখোঁজ লোকেদের উদ্ধার অভিযান চালাচ্ছেন। ৮ মে, ২০২২।

হাভানা — কিউবার রাজধানী হাভানার একটি বিলাসবহুল হোটেলে শক্তিশালী এক বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে রবিবার সন্ধ্যায় ৩১-এ পৌঁছেছে। ১৯ শতকের আইকনিক ওই ভবনটির ধ্বংসস্তূপের মধ্যে এখনও নিখোঁজ লোকদের সন্ধান করছে উদ্ধারকর্মীরা৷

৯৬-রুম বিশিষ্ট হোটেল সারাতোগা, ওল্ড হাভানার একটি পাঁচতারা হোটেল। দুই বছর বন্ধ থাকার পর, গত শুক্রবার পুনরায় যখন কর্তৃপক্ষ হোটেলটি খোলার প্রস্তুতি নিচ্ছিল, ধারনা করা হচ্ছে গ্যাস পাইপলাইনের ফুটো থেকে তখুনি আগুনের সূত্রপাত হয়। এরপর প্রচণ্ড এক বিস্ফোরণে ব্যস্ত, মধ্য সকালের রাস্তায় হোটেলের বাইরের দেয়ালগুলি ভেঙে পড়ে। হোটেলটি কিউবার ক্যাপিটল বিল্ডিং বা সংসদ ভবন থেকে মাত্র এক ব্লক দূরে অবস্থিত।

বিস্ফোরণে ঐতিহাসিক মার্টি থিয়েটার, ক্যালভারি ব্যাপটিস্ট চার্চ, আশপাশের বেশ কিছু স্থাপনাও ক্ষতিগ্রস্ত হয়। চার্চটি তার ফেসবুক পেজে বলেছে, ভবনটি "উল্লেখযোগ্য কাঠামোগত ক্ষতির সম্মুখীন হয়েছে, বেশ কয়েকটি দেয়াল ধসে পড়েছে কিংবা ফাটল দেখা দিয়েছে, এছাড়া ভবনের কলাম (এবং) ছাদ আংশিকভাবে ধসে পড়েছে," যদিও গির্জার কোনো কর্মী এতে আহত হয়নি।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নিহতদের মধ্যে চারজন অপ্রাপ্ত বয়স্ক, একজন গর্ভবতী মহিলা এবং একজন স্প্যানিশ পর্যটক রয়েছে, যার সঙ্গীও গুরুতর আহত হয়।

মন্ত্রণালয় আরও বলেছে, ৫৪ জন আহত হয়েছে, এরমধ্যে ২৪ জনকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। এর আগে তারা ৮৫ জন আহত হওয়ার কথা জানিয়েছিল, কিন্তু সেই সংখ্যায় বিস্ফোরণে নিহতরাও অন্তর্ভুক্ত ছিল।

শনিবার সন্ধ্যা পর্যন্ত উনিশটি পরিবার তাদের স্বজন নিখোঁজ হওয়ার কথা জানিয়েছে, তবে সংখ্যাটি পরিবর্তিত হয়েছে কিনা, তা কর্তৃপক্ষ রবিবার পর্যন্ত জানায়নি।

নিহতদের দাফন প্রক্রিয়া শুরু হয়েছে। পৌর কর্তৃপক্ষ জানিয়েছে, কিছু লোক এখনও নিখোঁজ বন্ধু এবং আত্মীয়দের খবরের জন্য অপেক্ষা করছে।

ক্রুরা হোটেলের আশেপাশের রাস্তাগুলি পরিষ্কার করার জন্য কাজ করেছে এবং শনিবার নাগাদ যথেষ্ট সংখ্যক পথচারী ও গাড়ী চলাচল করতে শুরু করেছে।

XS
SM
MD
LG