অ্যাকসেসিবিলিটি লিংক

দিল্লীতে প্রতিবাদের মুখে মুসলিম এলাকায় উচ্ছেদ অভিযান বন্ধ


নয়াদিল্লীতে উচ্ছেদ অভিযান চলাকালে স্থানীয় বাসিন্দা এবং কর্মকর্তাদের ভীড়। ৯ মে ২০২২। (এপি)
নয়াদিল্লীতে উচ্ছেদ অভিযান চলাকালে স্থানীয় বাসিন্দা এবং কর্মকর্তাদের ভীড়। ৯ মে ২০২২। (এপি)

নয়াদিল্লীর মুসলিম অধ্যুষিত এক মহল্লায় উচ্ছেদ অভিযান বন্ধ করেছে কর্তৃপক্ষ। এর আগে সোমবার শত শত বাসিন্দা এবং বিরোধীদলীয় কর্মীরা সেখানে প্রতিবাদ করতে জড়ো হয়। বুলডোজারগুলো চলে যাওয়ার আগে কোন ভবন ভাঙা পড়েনি।

গত মাসে গোটা ভারত জুড়েই মুসলিমবিরোধী মনোভাব ও আক্রমণ বৃদ্ধি পেয়েছে। এসবের মধ্যে ধর্মীয় শোভাযাত্রার সময়ে হিন্দু ও মুসলিমদের মধ্যে পাথর ছোড়ার মত ঘটনাও রয়েছে। এরপরই কিছু রাজ্যে উচ্ছেদ অভিযান আরম্ভ হয়, যেখানে মুসলিমদের মালিকানায় থাকা অনেক সম্পত্তি গুঁড়িয়ে দেয় কর্তৃপক্ষ।

সর্বসাম্প্রতিক সময়ে নয়াদিল্লীর উত্তর-পশ্চিমাঞ্চলের এক মহল্লায় গত মাসে এমনটা হতে দেখা যায়। সুপ্রিম কোর্টের আদেশে অভিযান থামানোর আগে সেখানে মুসলিমদের বেশ কিছু সম্পত্তি বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়।

ঐ এলাকায় সাম্প্রদায়িক সংঘাতে বেশ কয়েকজন আহত হওয়ায় গ্রেফতার আরম্ভ হলে, তার কয়েকদিন পরই সেখানে উচ্ছেদ শুরু করা হয়।

সোমবার বিপুল সংখ্যক পুলিশের উপস্থিতিতে শাহীন বাগে বুলডোজার আসা শুরু করে। ভারতের নাগরিকত্ব আইন সংশোধন করে ২০১৯ সালে সংসদে বিতর্কিত এক আইন পাসের পর, ২০২০ সালে ঐ মহল্লাটি ব্যাপক বিক্ষোভের ঘটনাস্থলে পরিণত হয়েছিল।

নতুন ঐ আইনটি, আশপাশের কিছু মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের নির্যাতনের শিকার সংখ্যালঘুদের জন্য ভারতের নাগরিকত্ব অর্জনের প্রক্রিয়া দ্রুতকরণ করবে। তবে, সেসব মানুষের মধ্যে মুসলিমরা অন্তর্ভুক্ত নয়। এর ফলে অনেকেই আইনটিকে বৈষম্যমূলক বলেছেন।

এর ফলে ভারত জুড়ে কয়েক মাস ধরে বিক্ষোভ চলে এবং শাহীন বাগ দ্রুতই প্রতিরোধের প্রতীক হয়ে উঠে। মহল্লার মধ্য দিয়ে চলে যাওয়া মহাসড়কে মুসলিম নারীরা শান্তিপূর্ণভাবে অবস্থান নিয়ে সেখানে বিক্ষোভের নেতৃত্ব দেন।

কর্মকর্তারা বলছেন যে, উচ্ছেদ অভিযানে অবৈধ ভবনগুলোকেই ধ্বংস করা হচ্ছে এবং কোন বিশেষ ধর্মীয় গোষ্ঠীকে লক্ষ্য করে তা করা হচ্ছে না।

তবে সমালোচকরা পাল্টা বলেছেন যে, এমন পদক্ষেপ মুসলিমদের হয়রানি ও প্রান্তিকীকরণের সর্বসাম্প্রতিক প্রচেষ্টা। তারা এও বলছেন যে, পদক্ষেপগুলো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হিন্দু জাতীয়তাবাদী ভারতীয় জনতা পার্টির অধীনে, বর্ধিত ধর্মীয় মেরুকরণের ধারার প্রতিই নির্দেশ করে। ভারতের ১৪০ কোটি জনসংখ্যার ১৪% মুসলিম।

XS
SM
MD
LG