অ্যাকসেসিবিলিটি লিংক

কারফিউ সত্ত্বেও শ্রীলঙ্কায় সরকারবিরোধী বিক্ষোভ অব্যাহত


শ্রীলঙ্কায় প্রেসিডেন্টের কার্যালয়ের বাইরে সরকারবিরোধী বিক্ষোভকারীদের ভাঙচুর করা ক্যাম্পের পাশ দিয়ে হেঁটে যাওয়ার সময় এক ব্যক্তি তার মুখ ঢাকছেন। ৯ মে, ২০২২।
শ্রীলঙ্কায় প্রেসিডেন্টের কার্যালয়ের বাইরে সরকারবিরোধী বিক্ষোভকারীদের ভাঙচুর করা ক্যাম্পের পাশ দিয়ে হেঁটে যাওয়ার সময় এক ব্যক্তি তার মুখ ঢাকছেন। ৯ মে, ২০২২।

মঙ্গলবার শ্রীলঙ্কায় দেশব্যাপী কারফিউ অমান্য করে কয়েক শতাধিক বিক্ষোভকারী সরকারের বিরুদ্ধে স্লোগান দেয়া অব্যাহত রাখে। সহিংস সংঘর্ষের ফলে প্রধানমন্ত্রীর পদত্যাগের একদিন পরেই এ ঘটনা ঘটে। পদত্যাগ করা প্রধানমন্ত্রীকে দেশটির প্রেসিডেন্ট অর্থাৎ তার ভাইয়ের সাথে মিলে দেশটিকে কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটে ফেলার জন্য দায়ী করা হয়।

বিক্ষোভের ৩২তম দিনে রাজধানী কলম্বোতে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের কার্যালয়ের প্রবেশপথে তার ভাইয়ের পদাংক অনুসরণ করে তিনিও যেন পদত্যাগ করেন- এমন দাবি নিয়ে বিক্ষোভকারীরা ঝাঁপিয়ে পড়ে।

রাজাপাকসের কার্যালয়ের বাইরের প্রাঙ্গনে কয়েক সপ্তাহ ধরে হাজার হাজার মানুষের ভিড়, তবে গতকাল সংঘর্ষের ফলে ৪ জন নিহত হওয়ার পরে কঠোর কারফিউর কারণে মঙ্গলবার এ সংখ্যা অনেক কমে এসেছে।

সোমবার রাতে জারি করা এক সরকারি ডিক্রিতে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পদত্যাগের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

রাজাপাকসের সমর্থকরা বিক্ষোভকারীদের কাঠ এবং লোহার খুঁটি দিয়ে আঘাত করতে থাকলে তার কার্যালয়ের সামনে সহিংসতা ছড়িয়ে পড়ে। দেশের অনেক জায়গায় কর্তৃপক্ষ দ্রুত সশস্ত্র সেনা মোতায়েন করেছে এবং বুধবার পর্যন্ত কারফিউ জারি করেছে।

সমর্থকদের অতর্কিত হামলায় তাৎক্ষণিক ক্ষোভ ও বিশৃঙ্খলা সৃষ্টি করায় লোকজন ক্ষমতাসীন দলের রাজনীতিবিদদের ওপর আক্রমণ শুরু করে। ক্ষমতাসীন দলের নেতাদের ১২টিরও বেশি বাড়িতে ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়।

সোমবার রাতে ক্ষমতাসীন দলের একজন সংসদ সদস্যসহ অন্তত ৪ জন নিহত এবং প্রায় ২০০ জন আহত হয়েছে।

বিশ্লেষকরা বলেছেন, সাম্প্রতিক সপ্তাহগুলোতে শ্রীলঙ্কার অর্থনীতি নাটকীয়ভাবে ভেঙে পড়ায় দেশটির প্রধানমন্ত্রীর পদত্যাগের পর তার ভাই প্রেসিডেন্ট রাজাপাকসের ওপরও পদত্যাগের চাপ বৃদ্ধি পেয়েছে।

XS
SM
MD
LG