অ্যাকসেসিবিলিটি লিংক

সাংহাইয়ে কোভিড-১৯ এর নতুন বিধিনিষেধ বাসিন্দাদের অবাক করেছে


চীনের সাংহাইতে কোভিড-১৯ মহামারীর মধ্যে লকডাউন চলাকালীন একটি বদ্ধ আবাসিক এলাকায় বেষ্টনীর ফাঁক দিয়ে একজন বাসিন্দা এবং একটি শিশু তাকিয়ে আছে। ১০ মে, ২০২২।
চীনের সাংহাইতে কোভিড-১৯ মহামারীর মধ্যে লকডাউন চলাকালীন একটি বদ্ধ আবাসিক এলাকায় বেষ্টনীর ফাঁক দিয়ে একজন বাসিন্দা এবং একটি শিশু তাকিয়ে আছে। ১০ মে, ২০২২।

কোভিড-১৯ এর নতুন সংক্রমণের হার ক্রমাগত হ্রাস হওয়া সত্ত্বেও সাংহাই কর্তৃপক্ষ তাদের ২ কোটি ৬০ লাখ বাসিন্দার ওপর বিধিনিষেধ জোরদার করেছে।

আশেপাশের কিছু বাসিন্দাকে লিখিতভাবে জানানো হয়েছে যে, “নীরব সময়"-এর অংশ হিসেবে তাদের বাড়ি ছেড়ে যাওয়ার বা ডেলিভারি গ্রহণ করার অনুমতি নেই যা কমপক্ষে ৩ দিন স্থায়ী হবে। নতুন বিধিনিষেধগুলো তাদের বিস্মিত করে। তাদেরকে আশেপাশের জায়গায় যাওয়ার অনুমতি দেয়ার অল্প সময়ের মধ্যেই আবার এই কড়াকড়ি আরোপ করা হলো।

সাংহাই শহরের একজন কর্মকর্তা এপিকে দেয়া এক সাক্ষাৎকারে এই পদক্ষেপের বিষয়টি নিশ্চিত করে বলেছেন, অভিন্ন বাথরুম এবং রান্নাঘরসহ বয়োবৃদ্ধ লোকজনের বাড়িগুলো জীবাণুমুক্ত করা হবে।

সাংহাইয়ের ইস্ট চায়না ইউনিভার্সিটি অফ পলিটিক্যাল সায়েন্স এন্ড ল-র আইন অধ্যাপক টং ঝিওয়েই এবং সাংহাইয়ের কর্পোরেট আইনজীবী লিউ ডালি এই ধরনের কড়াকড়ির বৈধতা নিয়ে প্রশ্ন সামাজিক মাধ্যমে খোলা চিঠির মাধ্যমে পোস্ট করেন।

সোমবার কর্মকর্তারা প্রায় ৩ হাজার নতুন কেস রিপোর্ট করেছে যা এপ্রিলের মাঝামাঝি সময়ের সর্বোচ্চ ২৬ হাজারের চেয়ে অনেক কম।

চীন তার কঠোর “জিরো কোভিড” নীতি দ্বিগুণ হারে কার্যকর করছে । এর ফলে দেশটির নাগরিকদের দৈনন্দিন জীবন মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে এবং অর্থনৈতিক কার্যকলাপ স্থবির হয়ে যাচ্ছে।

এ প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG