অ্যাকসেসিবিলিটি লিংক

জেরুজালেম সহিংসতা নিয়ে শান্তির বিষয়ে বাইডেনের সাথে দেখা করবেন জর্ডানের বাদশাহ


ফাইল - জর্ডানের বাদশাহ আবদুল্লাহ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে ওয়াশিংটনের হোয়াইট হাউজের ওভাল অফিসে দেখা করেছিলেন ১৯শে জুলাই, ২০২১ সালে। তিনি আবারও বাইডেনের সাথে ওয়াশিংটনে দেখা করতে যাচ্ছেন ২০২২ সালের ১৩ই মে।

জেরুজালেমের ইসলামিক ও খ্রিস্টানদের পবিত্র স্থানগুলির ব্যবস্থাপনা নিয়ে ইসরাইলের সঙ্গে উত্তেজনার মধ্যে শুক্রবার ওয়াশিংটনে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দেখা করতে চলেছেন জর্ডানের বাদশাহ আবদুল্লাহ।

যদিও জর্ডান ইহুদি রাষ্ট্রের সাথে ১৯৯৪ সালের শান্তি চুক্তির অধীনে সেই স্থানগুলির তত্ত্বাবধায়ক, তবে সম্প্রতি ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট সেখানে আল-আকসা মসজিদ প্রাঙ্গণ পরিচালনায় কোনও বিদেশী জড়িত থাকার বিষয়টি প্রত্যাখ্যান করেছেন।

জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি, যিনি আবদুল্লাহর যুক্তরাষ্ট্র সফরে তার সাথে রয়েছেন, বাইডেনের সাথে বৈঠককে "আঞ্চলিক সমস্যা নিয়ে আলোচনার জন্য গুরুত্বপূর্ণ" বলে অভিহিত করেছেন। বৈঠকে জেরুজালেম এবং এর পবিত্র স্থান এবং সেই সাথে পশ্চিম তীরকে কেন্দ্র করে ইসরাইলে সাম্প্রতিক সন্ত্রাসী হামলার বিষয়টিও আলোচনায় থাকবে।

আম্মানে আঞ্চলিক ইস্যুতে ইসরাইলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগের সাথে বাদশাহ র আলোচনার প্রায় ছয় সপ্তাহ পরে, আবদুল্লাহ এবং বাইডেনের মধ্যে মুলতুবি বৈঠকটি হতে চলেছে। জর্ডানে হারজোগের সফরটি ইসরাইলি রাষ্ট্রপ্রধানের প্রথম সরকারী সফর হিসেবে চিহ্নিত।

XS
SM
MD
LG