অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে ফিলিপাইন ও আসিয়ানের সক্রিয় সমর্থন চেয়েছে ঢাকা


বাংলাদেশে নিযুক্ত ফিলিপাইনের রাষ্ট্রদূত অ্যালান এল ডেনিগা ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের নাগরিক রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে ফিলিপাইন ও আসিয়ানের সক্রিয় সমর্থন চেয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার (১০ মে) বাংলাদেশে নিযুক্ত ফিলিপাইনের রাষ্ট্রদূত অ্যালান এল ডেনিগা পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে সাক্ষাতে এলে মন্ত্রী এ সমর্থন চান।

শাহরিয়ার আলম এ সময় বাংলাদেশের স্থানীয় আইনশৃঙ্খলা ও নিরাপত্তা পরিস্থিতির ওপর অতিরিক্ত ১১ লাখ লোক যে চাপ সৃষ্টি করছে তা তুলে ধরেন।

তিনি মানবিক কারণে বাংলাদেশে অস্থায়ীভাবে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দুর্দশার কথা তুলে ধরেন।

শাহরিয়ার আলম উল্লেখ করেন, বাংলাদেশ কৌশলগতভাবে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে অবস্থিত হওয়ায় আসিয়ান সদস্য দেশগুলোর সঙ্গে তার সম্পর্ক আরও জোরদার ও গভীর করার জন্য সব ধরনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

বুধবার (১১ মে) পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বাংলাদেশ আসিয়ানের সেক্টরাল ডায়ালগ পার্টনার হতে ফিলিপাইনের সমর্থন চেয়েছেন প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

ফিলিপাইনের রাষ্ট্রদূত প্রতিমন্ত্রীকে তাদের পূর্ণ সমর্থনের আশ্বাস দেন এবং এ বিষয়ে বাংলাদেশকে কিছু পদক্ষেপ ও প্রক্রিয়ার পরামর্শ দেন।

ফিলিপাইনের নতুন রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে প্রতিমন্ত্রী আলম তাকে বাংলাদেশে তার মিশন বাস্তবায়নে সম্ভাব্য সব ধরনের সহায়তা ও সহযোগিতার আশ্বাস দেন।

ঢাকায় থাকাকালীন বাংলাদেশ-ফিলিপাইন দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এসময় প্রতিমন্ত্রী বলেন, ফিলিপাইনের মানবসম্পদ প্রশিক্ষণ, নার্সিং এবং স্বাস্থ্য-সম্পর্কিত পরিষেবা খাত, পর্যটন শিল্প, কৃষি প্রক্রিয়াকরণ ইত্যাদি ক্ষেত্রে অসাধারণ দক্ষতা রয়েছে। যা দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য বাংলাদেশ শেয়ার করতে পারে।

এছাড়াও তিনি ফিলিপাইনের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগ করার আহ্বান জানান।

XS
SM
MD
LG