অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনকে শক্তিশালী করতে ৪০ বিলিয়ন ডলারের বিল পাস করেছে


অর্থোডক্স সিস্টার ইভডোকিয়া ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলের স্লোভিয়ানস্কের কাছে রুশ বোমাবর্ষনে সৃষ্ট একটি গর্তের দিকে তাকিয়ে আছেন। ১০ মে, ২০২২।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সংসদের নিম্নকক্ষ ইউক্রেনের জন্য ৪০ বিলিয়ন ডলারের বেশি সহায়তা অনুমোদন করেছে। এর মাধ্যমে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে লড়াই করতে কিয়েভ সরকারকে শক্তিশালী করতে কংগ্রেস তার সামরিক সহায়তা অব্যাহত রাখছে।

সংসদের নিম্নকক্ষে ৩৬৮ বনাম ৫৭ ভোটে ইউক্রেন ব্যয় বিল পাস হয়েছে। সবগুলো ‘না’ ভোট রিপাবলিকানদের পক্ষ থেকে এসেছে। বিলটি এখন সেনেটে যাবে যা দ্রুত কার্যকর হবে বলে আশা করা যাচ্ছে।

দুই সপ্তাহ আগে প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের জন্য অতিরিক্ত ৩৩ বিলিয়ন ডলারের সহায়তা অনুমোদনের জন্য কংগ্রেসকে আহ্বান জানিয়েছিলেন কিন্তু আইনপ্রণেতারা সামরিক এবং ত্রাণ তহবিলের পরিমাণ বৃদ্ধি করার সিদ্ধান্ত নেন।

অল্প সময়ের মধ্যে দেশের করদাতাদের বিপুল পরিমাণ ডলার বিদেশে পাঠানোয় ডেমোক্র্যাটদের সমালোচনা করে কিছু রিপাবলিকান বিলটির বিরোধিতা করেছে।

প্যাকেজটিতে প্রশিক্ষণ, সরঞ্জাম, অস্ত্র এবং সহায়তাসহ নিরাপত্তা সহায়তার জন্য ৬ বিলিয়ন ডলার অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়া ইউক্রেনে পাঠানো যুক্তরাষ্ট্রের সরঞ্জাম চালু রাখতে ৮ দশমিক ৭ বিলিয়ন এবং ইউরোপীয় কমান্ড অপারেশনের জন্য ৩ দশমিক ৯ বিলিয়ন ডলার বরাদ্দ করা হয়েছে।

নতুন সহায়তা প্যাকেজে ত্রাণ সহায়তাও অন্তর্ভুক্ত রয়েছে- সংঘাতের কারণে বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তাহীনতা মোকাবিলায় ৫ বিলিয়ন ডলার এবং ইউক্রেনের একটি অর্থনৈতিক সহায়তা তহবিলের জন্য প্রায় ৯ বিলিয়ন ডলার বরাদ্দ রয়েছে।

ইউক্রেন যুদ্ধে হাজার হাজার বেসামরিক মানুষকে হত্যা করা হয়েছে, লাখ লাখ ইউক্রেনীয়কে তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য করা হয়েছে এবং শহরগুলো ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

XS
SM
MD
LG