অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন সংঘাত “চিরকাল স্থায়ী হবে না” তবে শীঘ্রই যুদ্ধবিরতির কোনো লক্ষণ নেইঃ জাতিসংঘ প্রধান


ইউক্রেনের খারখিভের সালটিভকা এলাকায় রুশ হামলায় ক্ষতিগ্রস্ত একটি গাড়ির কাঁচের মধ্য দিয়ে পোড়া গাড়িগুলোর ছবি তোলা হয়েছে। ১০ মে, ২০২০।

বুধবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, এটি স্পষ্ট যে “ইউক্রেনে অবিলম্বে শান্তিচুক্তির কোনো সম্ভাবনা নেই,” তবে তিনি প্রতিশ্রুতি দিয়েছেন, বিশ্ব বিবেক “কখনো হাল ছাড়বে না” এবং বলেছেন,”এই অর্থহীন যুদ্ধ শেষ করতে আমাদের পক্ষে সম্ভব সবকিছু করার জন্য সর্বদা প্রস্তুত থাকতে হবে”।

ভিয়েনায় অস্ট্রিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভ্যান ডার বেলেনের সাথে বক্তৃতাকালে গুতেরেস সাংবাদিকদের বলেন, জাতিসংঘ জীবন বাঁচাতে, উদ্ধারকাজে এবং ত্রাণ সহায়তার সুবিধার্থে যা যা করতে পারে, তা করছে।

গুতেরেস বলেছেন, “এই যুদ্ধ চিরকাল স্থায়ী হবে না।“ “এমন একটি মুহূর্ত আসবে যখন টেবিলে শান্তি আলোচনা থাকবে। এমন একটি মুহূর্ত আসবে যখন আমি আশা করি জাতিসংঘের সনদ এবং আন্তর্জাতিক আইন অনুসারে সমস্যার একটি সমাধান করা সম্ভব হবে।“

বুধবারের প্রথমার্ধে ইউক্রেনের নেতা জেলেন্সকি ইউক্রেনের জন্য প্রায় ৪০ বিলিয়ন ডলারের নতুন সামরিক ও ত্রাণ সহায়তা বিল অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের সংসদের নিম্নকক্ষকে তার কৃতজ্ঞতা জানিয়ে টুইট করেছেন।

বিলটি এখনও সেনেটে অনুমোদিত হওয়া বাকি এবং এতে গত সপ্তাহে প্রেসিডেন্ট জো বাইডেনের আহ্বান করা অর্থের চেয়ে ৭ বিলিয়ন ডলার বেশি বরাদ্দ দেয়া হয়েছে।

প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন যে তার প্রশাসন পেন্টাগনের মজুদ থেকে অস্ত্র এবং অন্যান্য সামরিক সরঞ্জাম পাঠাতে তার সামর্থ্যের মধ্যে “প্রায় সর্বাত্মক” চেষ্টা করেছে।

XS
SM
MD
LG