অ্যাকসেসিবিলিটি লিংক

পশ্চিম তীরে ইসরাইলি অভিযানের সময় আল-জাজিরার সংবাদদাতা নিহত


আল-জাজিরার প্রতিবেদক শিরিন আবু আকলেহ-র মৃতদেহের কাছে দাঁড়িয়ে কয়েকজন শোক প্রকাশ করছেন। শিরিন অধিকৃত পশ্চিম তীরের জেনিনে ইসরাইলি অভিযানের সংবাদ সংগ্রহ করার সময় গুলিবিদ্ধ হয়ে নিহত হন বলে জানিয়েছে আল-জাজিরা । ১১ মে, ২০২২।

বুধবার ভোরে অধিকৃত পশ্চিম তীরের জেনিনে ইসরাইলি অভিযানের সংবাদ সংগ্রহ করার সময় আল-জাজিরার এক সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে। এই ঘটনায় আহত উপস্থাপক এবং একজন সাংবাদিক ইসরাইলি বাহিনীকে দায়ী করেছেন।

যুক্তরাষ্ট্রের নাগরিক, আল জাজিরার আরবি ভাষার চ্যানেলের একজন সুপরিচিত নারী প্রতিবেদক শিরিন আবু আকলেহ গুলিবিদ্ধ হন এবং তারপরই মারা যান।আরেক ফিলিস্তিনি সাংবাদিক আলী সামুদি পিঠে গুলিবিদ্ধ হয়ে স্থিতিশীল অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছেন।

কাতার ভিত্তিক নেটওয়ার্ক আল-জাজিরা তাদের সম্প্রচার থামিয়ে শিরিনের মৃত্যু সংবাদ ঘোষণা করে। তাদের চ্যানেলে সম্প্রচারিত এক বিবৃতিতে তারা আন্তর্জাতিক সম্প্রদায়কে “ইচ্ছাকৃতভাবে আমাদের সহকর্মীকে লক্ষ্যবস্তু ও হত্যা করার জন্য ইসরাইলি দখলদার বাহিনীর প্রতি নিন্দা জানাতে ও জবাবদিহি করতে” আহ্বান জানিয়েছে।

ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেছেন, তারা ইতোমধ্যে যে তথ্য সংগ্রহ করেছে তার ভিত্তিতে “সশস্ত্র ফিলিস্তিনিরা, যারা এলোপাথাড়ি গুলি চালিয়েছিল, তারাই সাংবাদিকের দুর্ভাগ্যজনক মৃত্যু ঘটানোর যথেষ্ট সম্ভাবনা রয়েছে।“

অধিকৃত পশ্চিম তীরের কিছু অংশ পরিচালনা করা এবং ইসরাইলের সাথে নিরাপত্তা বিষয়ে সহযোগিতা করা ফিলিস্তিনি কর্তৃপক্ষ এটিকে ইসরাইলি বাহিনীর দ্বারা সংঘটিত একটি “জঘন্য অপরাধ” বলে নিন্দা জানিয়েছেন।

ইসরাইলি বাহিনী এবং গণমাধ্যম বিশেষ করে ফিলিস্তিনি সাংবাদিকদের মধ্যকার সম্পর্ক টানাপড়েনের। পশ্চিম তীরের বিক্ষোভের সংবাদ সংগ্রহের সময় রাবার বুলেট বা কাঁদানে গ্যাসে বেশ কয়েকজন ফিলিস্তিনি সাংবাদিক আহত হয়েছেন।

XS
SM
MD
LG