অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে আক্রমণের আগে থেকেই রাশিয়া সাইবার হামলাও করেছিল: যুক্তরাষ্ট্র, ইইউ, যুক্তরাজ্য


'সাইবার অ্যাটাক' এর একটি প্রতীকী ছবি।

ইউক্রেনে আক্রমণের আগে এবং এই আক্রমণ চলাকালীন ইউক্রেনের বিরুদ্ধে সাইবার হামলা চালানোর জন্য মঙ্গলবার রাশিয়াকে অভিযুক্ত করেছে, যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা।

যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়নও ওই অভিযোগের বিষয়ে একই সুরে কথা বলেছে।

ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস বলেছেন, "ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার ইচ্ছাকৃত এবং বিদ্বেষপূর্ণ আক্রমণের এটি স্পষ্ট এবং মর্মান্তিক প্রমাণ, যা ইউক্রেন এবং ইউরোপ জুড়ে সাধারণ মানুষ এবং ব্যবসার উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলেছিল।"

২৭-দেশের ব্লকটি এক বিবৃতিতে বলেছে, “ইউরোপীয় ইউনিয়ন এবং এর সদস্য রাষ্ট্রগুলি, তার আন্তর্জাতিক অংশীদারদের সাথে, রাশিয়ান ফেডারেশন দ্বারা ইউক্রেনের বিরুদ্ধে পরিচালিত বিদ্বেষপূর্ণ সাইবার কার্যকলাপের তীব্র নিন্দা করছে, যা ভিয়াস্যাট দ্বারা পরিচালিত স্যাটেলাইট কেএ-স্যাট নেটওয়ার্ককে লক্ষ্য করে চালিত হয়েছিল”।

এইভাবে সামরিক আগ্রাসনকে সহজতর করার লক্ষ্যে, "২৪ ফেব্রুয়ারী ২০২২-এ উস্কানিবিহীন এবং অন্যায়ভাবে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের এক ঘন্টা আগে সাইবার আক্রমণটি করা হয়েছিল।"

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন বলেন, ইউক্রেনের কমান্ড এবং নিয়ন্ত্রণ ক্ষমতা ব্যাহত করার জন্য আক্রমণগুলিতে স্যাটেলাইট যোগাযোগের উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছিল এবং তা জানুয়ারির প্রথম দিকে শুরু হয়েছিল।

ব্লিংকেন আরও বলেন, যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা "রাশিয়ার দায়িত্বজ্ঞানহীন পদক্ষেপের বিরুদ্ধে প্রতিরক্ষা ব্যবস্থা নিচ্ছে।"

রাশিয়া এ ব্যাপারে কোনও মন্তব্য করেনি। তবে আক্রমণাত্মক সাইবার অপারেশন চালানোর বিষয়টি মস্কো নিয়মিতভাবে অস্বীকার করে আসছে।

[এই প্রতিবেদনের কিছু তথ্য রয়টার্স থেকে নেয়া হয়েছে]

XS
SM
MD
LG