অ্যাকসেসিবিলিটি লিংক

বর্তমান ভূ-রাজনৈতিক পরিস্থিতি ঢাকা-সিউলের ঘনিষ্ঠ সম্পর্ক তৈরির সুযোগ বাড়িয়েছে: রাষ্ট্রদূত লি জাং-কেউন


বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জাং-কেউন বলেছেন, “বর্তমান ভূ-রাজনৈতিক পরিস্থিতি ঘনিষ্ঠ সহযোগিতা তৈরিতে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার জন্য চ্যালেঞ্জের চেয়ে বেশি সুযোগ তৈরি করছে।”

তিনি বলেন, “কোম্পানিগুলো ভূ-রাজনৈতিক সংঘর্ষের ঝুঁকি এবং তাদের বিনিয়োগ ও অংশীদারদের মধ্যে বৈচিত্র্য আনার প্রয়োজনীয়তা উপলব্ধি করেছে। এই পরিস্থিতিতে বাংলাদেশ ক্রমশ কোরিরার কোম্পানিগুলোর জন্য আকর্ষণীয় অংশীদার হয়ে উঠছে।”

বৃহস্পতিবার (১২ মে), ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত এক সেমিনারে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত এ কথা বলেন।

রাষ্ট্রদূত বলেন, “ভূ-রাজনৈতিক ঝুঁকি কমাতে বা এড়ানোর জন্য, কোরিয়া, বাংলাদেশের জন্য আরও বেশি আকর্ষণীয় অংশীদার হয়ে উঠছে।

“বিশ্বব্যাপী বর্তমান ভূ-রাজনৈতিক পরিস্থিতি শুধুমাত্র আন্তর্জাতিকভাবে নয়, আঞ্চলিক ও দ্বিপক্ষীয়ভাবেও সকলের জন্য মারাত্মক চ্যালেঞ্জ সৃষ্টি করছে;” জানান রাষ্ট্রদূত লি জাং-কেউন।

তিনি বলেন, “বৈশ্বিক সরবরাহ শৃঙ্খলে বিপর্যয়ের ফলে, কোরিয়া ও বাংলাদেশসহ অনেক দেশই সমস্যায় পড়েছে। আজকের এই নজিরবিহীন ভূ-রাজনৈতিক চ্যালেঞ্জগুলো কাটিয়ে উঠতে, আমাদের সকলকে আগের চেয়ে আরও বেশি পারস্পরিক সহযোগিতা দৃঢ় করতে হবে।”

কোরিয়া প্রজাতন্ত্রের দূতাবাস, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইস্ট এশিয়া স্টাডি সেন্টার যৌথভাবে, ফরেন সার্ভিস একাডেমিতে ‘কোরিয়া-বাংলাদেশ সম্পর্কের ৫০ বছর: প্রবণতা ও দিকনির্দেশনা’ বিষয়ক একটি সেমিনারের আয়োজন করে।

সেমিনারে পররাষ্ট্রমন্ত্রী এ.কে. আব্দুল মোমেন প্রধান অতিথির বক্তব্য দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন সেমিনারে সভাপতিত্ব করেন। এত, বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি যোগ দেন দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত দেলোয়ার হোসেন।

XS
SM
MD
LG