অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন ন্যাশনাল গার্ডের ৫৬০ জনেরও বেশি সৈনিক যুদ্ধে নিহত হয়েছে, বলেছে কিয়েভ


ইউক্রেনের ন্যাশনাল গার্ড প্রেস অফিসের আজভ স্পেশাল ফোর্সেস রেজিমেন্টের প্রকাশ করা এই ছবিতে আজভ স্পেশাল ফোর্সেস রেজিমেন্টের একজন সার্ভিসম্যান মারিউপোলে আজভস্টাল স্টিল প্ল্যান্টের ভেতরে চিকিৎসা গ্রহণ করছেন, ১০ মে, ২০২২।

বুধবার ইউক্রেনের ন্যাশনাল গার্ডের প্রধান জানিয়েছেন, তাদের ৫৬০ জনের বেশি সৈন্য রাশিয়ার সাথে যুদ্ধ শুরু হবার পর থেকে নিহত হয়েছে । এই বাহিনীর মধ্যে বর্তমানে মারিউপোলের স্টিলওয়ার্কগুলোতে থাকা আজভ রেজিমেন্টও রয়েছে।

ন্যাশনাল গার্ডের প্রধান অ্যালেক্সি ন্যাডটোচি এক অনলাইন ব্রিফিং-এ বলেছেন, ২৪ ফেব্রুয়ারিতে আক্রমণ শুরু হওয়ার পর থেকে ৫৬১ জন নিহত হওয়া ছাড়াও আরও ১,৬৯৭ জন সৈন্য আহত হয়েছে।

বুধবারের বিবৃতিটি একটি বিরল পদক্ষেপ হিসেবে চিহ্নিত হয়েছে কারণ ইউক্রেনীয় এবং রুশ উভয় পক্ষের কর্মকর্তাই যুদ্ধে তাদের ক্ষয়ক্ষতি সম্পর্কে খুব কমই কথা বলেছেন।

এপ্রিলের মাঝামাঝি সময়ে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বলেচ্ছিলেন, আড়াই থেকে তিন হাজার ইউক্রেনীয় সৈন্য নিহত হয়েছে এবং প্রায় ১০ হাজার জন আহত হয়েছে । আহতদের সম্পর্কে তিনি বলেন, “তাদের মধ্যে কতজন বেঁচে থাকবে তা বলা কঠিন।“

রাশিয়া কৃষ্ণ সাগরের উপদ্বীপ ক্রাইমিয়ার নিয়ন্ত্রণ নেয়ায় এবং ইউক্রেনের পূর্ব সীমান্তে সেনা মোতায়েন করায় ২০১৪ সালের মার্চে স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনস্ত ইউক্রেনের ন্যাশনাল গার্ড গঠন করা হয়।

আইন অনুসারে এতে ৬০ হাজার পর্যন্ত সৈন্য থাকতে পারে এবং ২০১৪ সালের মাইডান বিপ্লবে সামনের সারিতে থাকা বেশ কয়েকটি আত্মরক্ষাকারী গোষ্ঠী এবং আজভের মতো বিভিন্ন জাতীয়তাবাদী দলকে অন্তর্ভুক্ত করে নেয়।

মঙ্গলবার কিয়েভ বলেছে, তাদের ১ হাজারেরও বেশি যোদ্ধা দক্ষিণের বন্দর শহর মারিউপোলের অবরুদ্ধ আজভস্টাল স্টিল প্ল্যান্টের ভেতরে আটকা পরেছে । তাদের মধ্যে শতাধিক যোদ্ধা আহত হয়েছে।

কিছু আজভ সৈন্য প্ল্যান্টে মারা গেছে । তবে ঠিক কতজন মারা গেছে তা স্পষ্ট নয়।

XS
SM
MD
LG