অ্যাকসেসিবিলিটি লিংক

আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া


সোল-এ ১২ মে ২০২২ তারিখে এক সংবাদ সম্প্রচারে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার ফাইল ফুটেজ দেখানোর সময়ে টেলিভিশনের পর্দার সামনে দিয়ে হেঁটে যাচ্ছেন এক নারী।
সোল-এ ১২ মে ২০২২ তারিখে এক সংবাদ সম্প্রচারে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার ফাইল ফুটেজ দেখানোর সময়ে টেলিভিশনের পর্দার সামনে দিয়ে হেঁটে যাচ্ছেন এক নারী।

উত্তর কোরিয়া বৃহস্পতিবার তিনটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে বলে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে। এটি এক সপ্তাহের মধ্যে এমন দ্বিতীয় উস্কানিমূলক কর্মকাণ্ড এবং দুইদিন আগে দক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর এমন প্রথম ঘটনা।

জয়েন্ট চিফস অফ স্টাফ জানিয়েছে যে পিয়ংইয়ং-এর সুনান এলাকা থেকে কোরিয়া উপদ্বীপের পূর্ব দিকের সাগর অভিমুখে তিনটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। এটি উত্তর কোরিয়ার এ বছরের ১৬তম ক্ষেপণাস্ত্র পরীক্ষা। জয়েন্ট চিফস অফ স্টাফ আরও জানিয়েছে যে, ক্ষেপণাস্ত্রগুলো ৩৬০ কিলোমিটার পথ অতিক্রম করে এবং সর্বোচ্চ ৯০ কিলোমিটার উচ্চতা পর্যন্ত পৌঁছায়।

জাপানের উপকূলরক্ষী বাহিনী সন্ধ্যা ৬:৩০ মিনিটের দিকে একটি বস্তু সনাক্ত করে যা একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হতে পারে বলে, এনএইচকে জানায়। সেটি জাপানের নিজস্ব অর্থনৈতিক অঞ্চলের বাইরে ভূপাতিত হয়েছে বলে মনে হয়েছে।

মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট ইয়ুন সুক-ইয়োল শপথ গ্রহণ করেন। সুক-ইয়োল একজন রক্ষণশীল এবং তার উদারনৈতিক পূর্বসূরী, মুন জে-ইন এর তুলনায়, তিনি উত্তর কোরিয়ার প্রতি আরও তীক্ষ্ণ দৃষ্টিভঙ্গি পোষণ করেন। উত্তর কোরিয়ার বিষয়ে একটি “নীতিভিত্তিক” পন্থা অবলম্বনের অঙ্গীকার করেছেন সুক-ইয়োল।

ইয়ুনের প্রেসিডেন্টের দফতর বৃহস্পতিবারের পরীক্ষাটিকে একটি “মারাত্মক উস্কানি” হিসেবে ব্যাখ্যা করে সেটির প্রতি কঠোর নিন্দা জানিয়েছে। এর আগে ইয়ুনের জাতীয় নিরাপত্তা দফতরের প্রথম বৈঠকটি অনুষ্ঠিত হয়।

এর আগে বুধবার, সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষাগুলোর বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক বৈঠকে, জাতিসংঘে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত, চো হিয়ুন উত্তর কোরিয়ার “সম্পূর্ণ, যাচাইযোগ্য এবং অপরিবর্তনীয় রূপে পরমাণু নিরস্ত্রীকরণের” আহ্বান জানান। এর মাধ্যমে উত্তর কোরিয়ার কাছে অপছন্দের এই দাবি আবারও আলোচনায় উঠে আসলো।

XS
SM
MD
LG