অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেন ইউএস-আসিয়ান শীর্ষ সম্মেলনে দক্ষিণ-পূর্ব এশীয় নেতাদের আমন্ত্রণ জানিয়েছেন


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ২০২১ সালের ২৬শে অক্টোবর, হোয়াইট হাউজের একটি অডিটোরিয়াম থেকে আসিয়ান শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ করছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার ও শুক্রবার ওয়াশিংটনে ইউএস-আসিয়ান বিশেষ শীর্ষ সম্মেলনে দক্ষিণ-পূর্ব এশীয় নেশনস বা আসিয়ানের সদস্য দেশগুলোর নেতাদের আমন্ত্রণ জানিয়েছেন , যেখানে আলোচ্যসূচীর শীর্ষে থাকবে বাণিজ্যিক সম্পর্ক, এই অঞ্চলে চীনের উত্থান এবং ইউক্রেনে রাশিয়ার আক্রমণ ।

পররাষ্ট্র দপ্তর এবং হোয়াইট হাউজে অনুষ্ঠিত এই শীর্ষ সম্মেলনে আসিয়ানের ১০ জনের মধ্যে আটজন নেতা যোগ দেবেন। ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে, যিনি জুনে দায়িত্ব ছাড়ছেন , এবং মিয়ানমারের জান্তা নেতা মিন অং হ্লাইং, যাকে আসিয়ান একটি ব্যতিক্রমী তিরস্কারে বাদ দিয়েছে, তাঁরা থাকবেন না। সামরিক প্রধান মিন অং হ্লাইং, ২০২১ সালের ফেব্রুয়ারিতে মিয়ানমারের নির্বাচিত বেসামরিক সরকারের বিরুদ্ধে একটি অভ্যুত্থানের নেতৃত্ব দেন।

হোয়াইট হাউজ শীর্ষ সম্মেলন সম্পর্কে বিশদ করে কিছু প্রকাশ করেনি, তবে বলেছে, আসিয়ানের প্রতি যুক্তরাষ্ট্র তার "স্থায়ী প্রতিশ্রুতি" প্রদর্শন করবে।

যদিও এই শীর্ষ সম্মেলনটি খুব বেশি ফল দেবে বলে আশা করা হচ্ছে না, পর্যবেক্ষকরা বলছেন ইউক্রেনে যুদ্ধ চলাকালীন বাইডেনের এই নেতাদের দুই দিন ধরে আতিথেয়তা নিশ্চিত করবে যে ইন্দো-প্যাসিফিক এখনও ওয়াশিংটনের অগ্রাধিকার। বাইডেন এই মাসের শেষের দিকে কোয়াডের শীর্ষ বৈঠকের জন্য সোওল এবং টোকিওতে ভ্রমণ করবেন।

শীর্ষ বৈঠকের কিছু মূল বিষয় হলো, ইউক্রেন, বানিজ্যিক সম্পর্ক, চীনের হুমকি,মহামারী থেকে পুনরুদ্ধার, মানবাধিকার, ও জলবায়ু পরিবর্তন।

XS
SM
MD
LG