অ্যাকসেসিবিলিটি লিংক

'সামাজিক বিশৃঙ্খলা’ প্ররোচিত করার অভিযোগে ইরান দুই ইউরোপীয়ানকে আটক করেছে: রাষ্ট্রীয় টেলিভিশনের খবর


তেহরানে ইরানের ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী আলী বাঘেরি কানি দেশটির প্রধান পারমাণবিক আলোচক ইউরোপীয় ইউনিয়ন এর ইরান পারমাণবিক আলোচনার সমন্বয়কারী এনরিকে মোরার সাথে কথা বলেছেন। ১১ই মে ২০২২

ইরানের গোয়েন্দামন্ত্রক বুধবার জানিয়েছে, তারা দেশটিতে 'নিরাপত্তাহীনতা' সৃষ্টির অভিযোগে দুই ইউরোপীয় নাগরিককে গ্রেপ্তার করেছে। এ খবরটি জানিয়েছে সেখানকার রাষ্ট্রীয় গণমাধ্যম। এ দিকে ইউরোপীয় ইউনিয়ন বিশ্বশক্তিগুলোর সঙ্গে তেহরানের পারমাণবিক চুক্তিটি পুনরায় শুরুকরার জন্য চাপ দিচ্ছে।

মন্ত্রককে উদ্ধৃত করে রাষ্ট্রীয় টিভি বলেছে ঐ দু’জনের বিরুদ্ধে বিদেশী গোয়েন্দা সংস্থার সাথে একত্রে "[ইরানকে] অস্থিতিশীল করার লক্ষ্যে গোলোযোগ ও সামাজিক বিশৃঙ্খলা” সংগঠিত করার অভিযোগ আনা হয়েছিল। মন্ত্রক ঐ দুইজনের জাতীয়তা প্রকাশ করেনাই।

ইরানের সংবাদ মাধ্যমের সূত্রে ইউরোপীয় ইউনিয়নের ইরানের পারমাণবিক আলোচনার সমন্বয়ক এনরিকে মোরারের তেহরান সফরএবং ঐ গ্রেপ্তারের ঘটনাটি একই সাথে ঘটেছে। তিনি ইরানের পক্ষের পারমাণবিক আলোচনার সমন্বয়ক আলি বাঘেরি কানির সঙ্গে আলোচনা করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদোল্লাহিয়ান বলেছেন, তেহরান চায় ইরান যে জিনিষগুলোকে লাল লাইন হিসেবে দেখছে তার দিকে লক্ষ্য রেখেইযুক্তরাষ্ট্র আরোপিতনিষেধাজ্ঞাগুলো প্রত্যাহার করা হোক।

তিনি টুইটারে বলেন, "আলোচনা চলছে... একটি ভাল, শক্তিশালী এবং দীর্ঘস্থায়ী চুক্তিতে পৌঁছানোর জন্য।”

২০১৫ সালের চুক্তিটি পুনরায় শুরুকরার জন্য আলোচনা মার্চ থেকে স্থগিত রয়েছে কারণ প্রধানত ইরানচায় যে ওয়াশিংটন তেহরানের অভিজাত নিরাপত্তা বাহিনী ইসলামিক রেভোলিউশনারি গার্ড কোরকে আমেরিকার বিদেশী সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে বাদ দিক।

যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ২০১৮ সালে চুক্তিটি বাতিল করেন এবং ঐ ইসলামী প্রজাতন্ত্রের উপর পুনরায় নিষেধাজ্ঞা আরোপ করেন। এর ফলে তেহরান ধীরে ধীরে চুক্তির পারমাণবিক নিষেধাজ্ঞা লঙ্ঘন করে প্রতিশোধ নিতে প্ররোচিত হয়।

XS
SM
MD
LG