অ্যাকসেসিবিলিটি লিংক

নাইজেরিয়ার বিশ্লেষকরা বিদ্রোহীদের কথিত গণ আত্মসমর্পণের বিষয়ে সন্দিহান


জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ২০২২ সালের ৩ মে, নাইজেরিয়ার মাইদুগুরিতে আগমনের পর জনতার উদ্দ্যেশ্য হাত নেড়েছেন।

নাইজেরিয়ার একজন সামরিক কমান্ডার বলেছেন যে এই বছরের মাত্র প্রথম তিন মাসে অন্তত ৫১ হাজার বোকো হারাম সন্ত্রাসী এবং তাদের পরিবার দেশটির উত্তর-পূর্বাঞ্চলে আত্মসমর্পণ করেছে।

মঙ্গলবার মেজর জেনারেল ক্রিস মুসা বলেছে্ন, বিদ্রোহীদের ব্যাপক আত্মসমর্পণ বলে দেয় যে নাইজেরিয়ার নিরাপত্তা বাহিনী বোকো হারামের বিরুদ্ধে ১৩ বছরের সংঘাতে জয়লাভ করছে। তবে কিছু বিশ্লেষক এখনও সংশয় পোষণ করেন।

হাদিন কাই এর অপারেশন কমান্ডার মুসা, মঙ্গলবার আবুজায় সাংবাদিকদের কাছে এ ঘোষণা দেন। তিনি বলেন, যারা আত্মসমর্পণ করেছে তাদের মধ্যে এমন ১১ হাজার লোক ছিল যাদেরকে বিদ্রোহীরা ক্রীতদাস করে রেখেছিল বা জোর করে দলে নাম লিখিয়েছিল অথবা বিদ্রোহীদের মধ্যেই তাদের জন্ম হয়েছিল।

মুসা বলেন, সফল সামরিক অভিযানের কারণে তারা আত্মসমর্পণ করেছে। তিনি সোমবার লাগোস ভিত্তিক একটি টেলিভিশন অনুষ্ঠানে এ কথা বলেন।

মুসা বলেন, "আমরা জনগণকে আশ্বস্ত করতে চাই যে আমরা যথাসাধ্য চেষ্টা করছি এবং আমরা একসাথে কাজ করছি কারণ এই অভিযান নাইজেরিয়ার জন্য, এটি নাইজেরিয়ার একটি যুদ্ধ" ।

সেনা কমান্ডার বলেন, বোকো হারাম সম্প্রদায়ের নেতা আবুবকর শেকাউ-এর মৃত্যুর ঘটনাটিও একটি ভূমিকা পালন করে। তাদেরই উপ-গোষ্ঠী ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রভিন্স (ISWAP) এর সাথে লড়াইয়ের সময় শেকাউকে ২০২১ সালের মে মাসে নিহত ঘোষণা করা হয়েছিল।

দেশটির ২০১৬ সালের নিরাপদ করিডোর পরিকল্পনা, যা বোকো হারামের সদস্যদের স্বেচ্ছায় প্রস্থানের ব্যবস্থা করে, যার কারণে অনেকেই সাধারণ স্বাভাবিক নাগরিক হিসেবে জীবনযাপন করতে পারে। কিন্তু বিশ্লেষকরা বলছেন, এই কর্মসূচি সঠিকভাবে পরিচালিত না হলে ঝুঁকি সৃষ্টি করতে পারে।

অবসরপ্রাপ্ত এয়ার কমান্ডার ডার্লিংটন আবদুল্লাহি বলেছেন, পুনঃএকত্রীকরণ সঠিকভাবে সম্পন্ন না হলে সমস্যা দেখা দিতে পারে।

মুসা বলেছেন, আত্মসমর্পণ করা সন্ত্রাসীদের মাইদুগুরির একটি শিবিরে রাখা হয়েছে এবং তাদের সম্প্রদায়ে ফিরে যাওয়ার আগে তাদের নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হবে।

কিন্তু আবদুল্লাহি বলেন, তাদের মতাদর্শ পরিবর্তন করা সহজ হবে না।

আবুল্লাহি বলেন, "বৃহত্তর সমাজে মানিয়ে নেয়ার জন্য, অবশ্যই তাদের মানসিকতা পরিবর্তন করতে হবে, তাদের অবশ্যই স্বাভাবিক মানুষের মতো আচরণ করা শুরু করতে হবে। তাদের অবশ্যই মনে করতে হবে যে তারা সমাজের অন্তর্ভুক্ত।"

XS
SM
MD
LG