অ্যাকসেসিবিলিটি লিংক

আন্তর্জাতিক সম্মেলনে, বাইডেন কোভিড-১৯-এর বিষয়ে বৈশ্বিক ব্যবস্থার আহ্বান জানিয়েছেন


ফাইল - প্রেসিডেন্ট জো বাইডেন একটি ভার্চুয়াল কোভিড-১৯ শীর্ষ সম্মেলনের সময়, ওয়াশিংটনে হোয়াইট হাউজ ক্যাম্পাসের সাউথ কোর্ট অডিটোরিয়াম থেকে বক্তৃতা করছেন৷ ২২শে সেপ্টেম্বর, ২০২১

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার বিশ্বের নেতাদের কাছে বিশ্বব্যাপী মহামারীর পরবর্তী পর্যায়ে সাড়া দেওয়ার প্রচেষ্টা বাড়ানোর জন্য আবেদন করেছেন,কারণ যুক্তরাষ্ট্র নিজেই কংগ্রেস এর কাছে অনুরোধ করা কয়েক বিলিয়ন ডলার জরুরি তহবিল ছাড়াই কোভিড-১৯ ‘এর একটি ভয়াবহ অবস্থায় পৌঁছেছে ।

বাইডেন বৃহস্পতিবার সকালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন দ্বিতীয় ভার্চুয়াল কোভিড শীর্ষ বৈঠকে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে আগেই রেকর্ড করা এক বার্তায় বলেন, "আজ, আমরা এখানে যুক্তরাষ্ট্রে একটি দুঃখজনক মাইলফলক চিহ্নিত করছি: কোভিডের কারণে ১০ লক্ষ লোকের মৃত্যু প্রত্যক্ষ করছি" । এই শীর্ষ বৈঠকের সহ-আয়োজক ছিলো বেলিজ, জার্মানি, ইন্দোনেশিয়া ও সেনেগাল।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে যুক্তরাষ্ট্রে প্রায় ৮ কোটি ২০ লক্ষ কোভিড সংক্রমণ রেকর্ড করা হয়েছে। মোট মৃত্যুর অনুমানিক হিসেব পরিবর্তিত হয়, তবে বৃহস্পতিবার জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য বলছে ৯৯৯,০০৯ টি মৃত্যু রেকর্ড করা হয়েছে।

সাম্প্রতিক সপ্তাহগুলিতে যুক্তরাষ্ট্রে নতুন সংক্রমণ এবং হাসপাতালে ভর্তির সংখ্যা বাড়ছে, তবে মৃত্যুর সংখ্যা তুলনামূলকভাবে কম, প্রতিদিন প্রায় ৩০০ এর মত, যা কিনা ফেব্রুয়ারীতে প্রতিদিন ৩০০০ এরও বেশি ছিল।

"তাহলে আসলে কি দরকার?" চ্যান্সেলর ওলাফ শোলজ বলেন. “ সংক্ষেপে ‘এর উত্তর হল 'অর্থ'।

প্রকৃতপক্ষে, অর্থই হল নেতাদের এই সমাবেশের মূল কেন্দ্রবিন্দু। বৃহস্পতিবার বিশ্বব্যাপী কোভিড প্রচেষ্টার জন্য শোলজ ৮৮কোটি ৫০ লক্ষ ডলারের প্রতিশ্রুতি দিয়েছেন। অন্যান্য ধনী দেশগুলি নতুন প্রতিশ্রুতি ঘোষণা করেছে, যেখানে ইতালি বিশ্বব্যাপী কোভিড-১৯ টুলস এক্সেলারেটরের অ্যাক্সেসের জন্য ২০ কোটি ৮০ লক্ষ ডলারের প্রতিশ্রুতি দিয়েছে; দক্ষিণ কোরিয়া সেই উদ্যোগে ৩০ কোটি ডলারের প্রতিশ্রুতি দিয়েছে; এবং দক্ষিণ আফ্রিকা ফাইজার ভ্যাকসিনের ৫০ লক্ষ ডোজ এবং জনসন অ্যান্ড জনসন ভ্যাকসিনের ১ কোটি ডোজ অন্যান্য আফ্রিকান দেশগুলিতে দান করার প্রতিশ্রুতি দিয়েছে।

ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস হোয়াইট হাউজের অর্থায়নের অনুরোধ অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের কংগ্রেসের কাছে আবেদন করেছেন।

XS
SM
MD
LG