অ্যাকসেসিবিলিটি লিংক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কলকাতার জীবন নিয়ে নির্মাণ হচ্ছে তথ্যচিত্র ‘কলকাতায় বঙ্গবন্ধু’


পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম

বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কলকাতা জীবনকে উপজীব্য করে, ‘কলকাতায় বঙ্গবন্ধু’ শিরোনামের একটি তথ্যচিত্র নির্মাণ করা হচ্ছে। তথ্যচিত্রটি নির্মাণ করছেন ভারতের চিত্রপরিচালক গৌতম ঘোষ।

মুজিববর্ষ ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে কলকাতা বাংলাদেশ মিশন এ উদ্যোগ গ্রহণ করেছে।

শুক্রবার (১৩ মে) বিকাল ৪টায়, পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

এসময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম জানান, “পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ফ্রেন্ডস অফ বাংলাদেশ (ভারত চ্যাপ্টার)-এর যৌথ উদ্যোগে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কলকাতা জীবনকে উপজীব্য করে ‘কলকাতায় বঙ্গবন্ধু’ নামে একটি তথ্যচিত্র নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।”

গত ১৯ মার্চ এই তথ্যচিত্র নির্মাণ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশনে স্বাক্ষরিত হয়।

প্রায় ৩০ মিনিটের এই তথ্যচিত্রটি, কলকাতা এবং বাংলাদেশে শুটিং শেষে, আগামী জুন ২০২২ এর মধ্যে নির্মাণকাজ শেষ করার সময়সীমা ঠিক করা হয়েছে।

গত ৪ এপ্রিল, বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত কলকাতার মওলানা আজাদ কলেজে (যেটি পূর্বে ইসলামিয়া কলেজ নামে পরিচিত ছিল), এই তথ্যচিত্র নির্মাণের প্রাথমিক কাজ শুরু হয়।

প্রতিমন্ত্রী বলেন, “বঙ্গবন্ধু ১৯৪৫-৪৬ শিক্ষাবর্ষে ইসলামিয়া কলেজে অধ্যয়ন করেছেন এবং সে সময় তিনি কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। তিনি সেসময় সরকারি বেকার হোস্টেলের ২৪ নম্বর রুমের আবাসিক ছাত্র ছিলেন; যেটি এখন বঙ্গবন্ধু স্মৃতি কক্ষ হিসেবে সংরক্ষিত আছে।”

তিনি বলেন, “কলকাতার সঙ্গে বঙ্গবন্ধুর অসংখ্য স্মৃতি জড়িত, যার বেশ কিছু অংশ আমরা বঙ্গবন্ধুর নিজের লেখা অসমাপ্ত আত্মজীবনী পড়ে জানতে পারি। বঙ্গবন্ধু কখনো চিকিৎসার প্রয়োজনে, কখনো অধ্যয়নের জন্য, আবার রাজনৈতিক নেতা হিসেবেও বহুবার তিনি কলকাতায় আসা যাওয়া করেছেন। এসব অভিজ্ঞতা তাকে একজন অসামান্য রাজনৈতিক নেতা হিসেবে গড়ে তুলতে বিশেষ ভূমিকা পালন করেছে। কলকাতাকেন্দ্রিক বঙ্গবন্ধুর এই অজানা বা কমজানা বিষয়গুলোকে জনসম্মুখে নিয়ে আসার জন্যই, আমাদের এই প্রয়াস। কারণ, কলকাতা পর্বকে বাদ দিলে, বঙ্গবন্ধুকে পূর্ণাঙ্গরূপে বিশ্লেষণ করার ক্ষেত্রে অপূর্ণতা থেকে যাবে।”

এসময় ফ্রেন্ডস অফ বাংলাদেশ (ভারত চ্যাপ্টার) এবং এর সহ-সভাপতি সত্যম রায় চৌধুরী এবং পরিচালক গৌতম ঘোষকে এই উদ্যোগের জন্য ধন্যবাদ জানানো হয়। এছাড়াও, ফ্রেন্ডস অফ বাংলাদেশ (বাংলাদেশ চ্যাপ্টার) এর মুখ্য সমন্বয়ক মেজর (অব.) এ এস এম শামসুল আরেফিনসহ তিনজন স্ক্রিপ্ট রাইটার (ভারতের দীপঙ্কর চক্রবর্তী ও তাপশ্রী গুপ্ত এবং বাংলাদেশের সোহেল আহমেদ সিদ্দিকী) এবং কলকাতার স্বপন চক্রবর্তীকে ধন্যবাদ জানানো হয়।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, পরিচালক গৌতম ঘোষ আগামী এক সপ্তাহ ঢাকা ও টুঙ্গিপাড়ার বিভিন্ন জায়গায় ঘুরে, এ তথ্যচিত্র নির্মাণের জন্য প্রয়োজনীয় শুটিং-এর কাজ সম্পাদন করবেন। এছাড়া, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও তার একটি সাক্ষাৎকার রয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, “আমরা আশা করছি , বাংলাদেশের শুটিংয়ের পর্ব শেষ করে এবং কলকাতার বাকি কাজ শেষে আগামী জুনের মধ্যেই ‘কলকাতায় বঙ্গবন্ধু’ তথ্যচিত্রটি রিলিজ করতে সক্ষম হবো।”

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, সংসদ সদস্য পঙ্কজ দেবনাথ, ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব রিয়ার এডমিরাল (অব.) মো. খুরশেদ আলম, মেজর (অব.) শামসুল আরেফিন এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

XS
SM
MD
LG