অ্যাকসেসিবিলিটি লিংক

নিউইয়র্কে সুপারমার্কেটে বন্দুকধারীর গুলিতে অন্তত ১০ জন নিহত


নিউইয়র্কের বাফেলো শহরের টপস ফ্রেন্ডলি মার্কেটে ১৪ মে ২০২২ তারিখে একাধিক মানুষ গুলিবিদ্ধ হন। এক সন্দেহভাজন ব্যক্তিকে পুলিশী হেফাজতে নেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের বাফেলো শহরের এক সুপারমার্কেটে শনিবার, এক কিশোর বন্দুকধারীর চালানো গুলিতে ১০ জন নিহত এবং আরও তিনজন আহত হয়েছেন। ঘটনার সময়ে ঐ বন্দুকধারী কিশোর সামরিক সরঞ্জাম পরে ছিলেন এবং তার হেলমেটের ক্যামেরা থেকে ঘটনাটি সরাসরি সম্প্রচার করেন। ঘটনাটিকে কর্তৃপক্ষ “বর্ণবাদের উদ্দেশ্যে সহিংস চরমপন্থা” হিসেবে বর্ণনা করেছেন। অবশেষে ঐ বন্দুকধারী পুলিশের কাছে আত্মসমর্পণ করে। কর্তৃপক্ষ এসব তথ্য জানিয়েছে।

পুলিশের কর্মকর্তারা জানান, ১৮ বছর বয়সী ঐ বন্দুকধারী একজন শ্বেতাঙ্গ ব্যক্তি। টপস ফ্রেন্ডলি মার্কেটের সামনে গাড়ি থেকে নেমে মানুষজনকে লক্ষ্য করে তিনি গুলি চালাতে থাকেন। তিনি বুলেটপ্রুফ জ্যাকেট ও সামরিক স্টাইলের কাপড় পরে ছিলেন।

শহরের পুলিশ কমিশনার জোসেফ গ্রামাগলিয়া বলেন, বন্দুকধারী মার্কেটটির বাইরে প্রথমে চারজনকে গুলি করে, যাদের মধ্যে তিনজন মারা যান। মার্কেটের ভেতরে নিরাপত্তা রক্ষী হিসেবে কর্মরত বাফেলো পুলিশের এক অবসরপ্রাপ্ত কর্মকর্তা, বন্দুকধারীকে লক্ষ্য করে একাধিক গুলি করলে সেগুলো তার গায়ে লাগে। তবে সেগুলো বন্দুকধারীর বুলেটপ্রুফ জ্যাকেটে লাগায়, তার উপর কোন প্রভাব পড়েনি বলে, গ্রামাগলিয়া জানান। কমিশনার বলেন বন্দুকধারী এরপর ঐ নিরাপত্তারক্ষীকেও মেরে ফেলে।

কর্তৃপক্ষ জানিয়েছে, সুপারমার্কেটের ভেতরে ঢুকলে ভেতরের ক্যামেরায় তার ভিডিও ধরা পড়ে এবং সেখানে তিনি আরও কয়েকজনকে গুলি করেন।

পুলিশ জানিয়েছে, হামলার শিকার ব্যক্তিদের মধ্যে ১১ জন কৃষ্ণাঙ্গ এবং দুইজন শ্বেতাঙ্গ। সুপারমার্কেটটি বাফেলোর কেন্দ্র থেকে কয়েক কিলোমিটার দূরে, মূলত কৃষ্ণাঙ্গ অধ্যুষিত এক এলাকায় অবস্থিত।

গ্রামাগলিয়া জানান, বাফেলো পুলিশ মার্কেটটিতে প্রবেশ করে ভেস্টিবিউল (প্রবেশদ্বারের কাছের এক জায়গা) এ তার মুখোমুখি হয়।

সন্দেহভাজন ঐ বন্দুকধারীকে পরবর্তীতে পেটন গেনড্রন হিসেবে শনাক্ত করা হয়। তিনি বাফেলো থেকে ৩২০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত, নিউইয়র্ক অঙ্গরাজ্যেরই কংক্লিন নামের আরেক এলাকার বাসিন্দা। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দুই কর্মকর্তা দ্য অ্যাসোসিয়েটেড প্রেসকে এই তথ্য জানিয়েছেন। ঐ কর্মকর্তাদের জনসমক্ষে তথ্য প্রদানের অনুমতি না থাকায়, পরিচয় গোপন রাখার শর্তে তারা এই তথ্য দেন।

হাসপাতালের কাপড় পরা অবস্থায়, শনিবার সন্ধ্যায় গেনড্রনকে আদালতে হাজির করা হয়। আদালতে তার বিরুদ্ধে প্রথম শ্রেণীর হত্যার অভিযোগ আনা হয়েছে। আদালত বিনা জামিনে তাকে আটকের নির্দেশ দিয়েছে। পরবর্তী শুনানির দিন আগামী সপ্তাহে নির্ধারিত হয়েছে।

XS
SM
MD
LG