অ্যাকসেসিবিলিটি লিংক

বিকল্প পাঁচ উৎস থেকে গম আমদানির চেষ্টা চলছে—জানালেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি


বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, ভারত গম রপ্তানি নিষিদ্ধ করার পর সরকার ইউক্রেনসহ পাঁচটি বিকল্প উৎস থেকে গম আমদানির চেষ্টা করছে।

তিনি বলেন, “যুক্তরাষ্ট্রের ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়নের মধ্যে ভারত গম রপ্তানি নিষিদ্ধ ঘোষণা করেছে। তবে আশার কথা হলো প্রতিবেশী দেশের ক্ষেত্রে ভারত এটা বিবেচনা করবে। আমরা আলোচনা চালিয়ে যাচ্ছি”।

সোমবার (১৬ মে) সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত এক সংলাপে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, “বিশ্ববাজারে পরিস্থিতি স্থিতিশীল থাকলে অভ্যন্তরীণ বাজারও স্থিতিশীল থাকে”।

ভোজ্যতেল, চিনি ও মসুর ডালের দাম নিয়ে সামান্য সমস্যা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, “আমাদের ভোজ্যতেলের ৯০ শতাংশ আমদানি করতে হয়। বিশ্ববাজারের সঙ্গে তাল মিলিয়ে আমাদের দেশে দাম বাড়ে”।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ খাদ্যপণ্যের ওপর ব্যাপক প্রভাব ফেলেছে। তাই সামনে কিছু সংকট থাকায় সবাইকে সহনশীল হওয়ার আহ্বান জানান তিনি।

টিপু মুনশি বলেন, “শ্রীলঙ্কায় চলমান পরিস্থিতি নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। অনেকেই বলছেন, বাংলাদেশের এমন অবস্থা হতে পারে। কিন্তু সে রকম কোনো সম্ভাবনা নেই। প্রকৃতপক্ষে আমরা শ্রীলঙ্কাকে আর্থিক সহায়তা দিয়েছি”।

পেঁয়াজ প্রসঙ্গে তিনি বলেন, “বর্তমানে পেঁয়াজের দাম একটু বেশি হলেও ক্রেতাদের নাগালের মধ্যে রয়েছে। কৃষকেরা যাতে দাম পায় এবং ভোক্তারাও যাতে কম দামে পেঁয়াজ কিনতে পারেন সেটি আমরা দেখছি”।

XS
SM
MD
LG