অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তাদের বিদেশ ভ্রমণেও নিষেধাজ্ঞা জারি


বাংলাদেশের সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ নীতি ও নিষেধাজ্ঞা আরও স্পষ্ট করে সোমবার (১৬ মে) আরেকটি পরিপত্র জারি করেছে বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়।

পরিপত্রে বলা হয়েছে, আগের পরিপত্রে উল্লিখিত নিষেধাজ্ঞা সব সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের জন্যও প্রযোজ্য হবে।

সোমবার অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের উপ-শাখার স্টেট ইনস্টিটিউশন-১–এর উপসচিব এ এফ এম ফজলে রাব্বি এ পরিপত্রে স্বাক্ষর করেন।

পরিপত্রে বলা হয়েছে, “পরিচালন ও উন্নয়ন বাজেটের (আগের পরিপত্রে বলা হয়েছে) অধীনে সব ধরনের বিদেশ ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা সংবিধিবদ্ধ, রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, আধা-সরকারি এবং রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানের নিজস্ব তহবিল ব্যবহারের ক্ষেত্রেও প্রযোজ্য হবে”।
অর্থ বিভাগ জানিয়েছে, যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে আদেশটি জারি করা হয়েছে এবং তা অবিলম্বে কার্যকর হবে।
এর আগে গত ১২ মে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়ে একটি পরিপত্র জারি করে অর্থ মন্ত্রণালয়।

পরিপত্রে বলা হয়, “সব ধরনের এক্সপোজার ভিজিট, স্টাডি ট্যুর, এপিএ ও ইনোভেশনের আওতাভুক্ত ভ্রমণ ও ওয়ার্কশপ/সেমিনারে অংশগ্রহণসহ সব ধরনের বিদেশ ভ্রমণ পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে”।

XS
SM
MD
LG