অ্যাকসেসিবিলিটি লিংক

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী সামনে ‘কঠিন’ দিনের সতর্কবার্তা দিয়েছেন


শ্রীলঙ্কার কলম্বোতে সংসদ ভবনের কাছে পুলিশ পাহারা দিচ্ছে। ১৭ মে, ২০২২।

শ্রীলঙ্কার সদ্য দায়িত্বপ্রাপ্ত প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহে দক্ষিণ এশিয়ার ছোট এ দেশটিকে সতর্ক করে দিয়ে বলেছেন, আগামী কয়েক মাস “আমাদের জীবনের সবচেয়ে কঠিন সময় হবে।“

সোমবার জাতীয় টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে প্রধানমন্ত্রী বিক্রমসিংহে বলেছিলেন, জ্বালানি ও ওষুধের প্রয়োজনীয় সরবরাহ কিনতে আগামী কয়েক দিনের মধ্যে শ্রীলঙ্কার ৭ কোটি ৫০ লাখ ডলার প্রয়োজন। তবে তিনি স্বীকার করেন যে, কোষাগারে এমনকি ১০ লাখ ডলার খুঁজে পাওয়াও কঠিন হচ্ছে। তিনি আরও বলেন, দেশে ১ দিনের জ্বালানি অবশিষ্ট রয়েছে এবং দৈনিক বিদ্যুৎ হ্রাস দিনে ১৫ ঘন্টা পর্যন্ত পৌঁছতে পারে।

বিক্রমসিংহে বলেছেন, তিনি শ্রীলঙ্কান এয়ারলাইন্সের বেসরকারিকরণের চেষ্টা করবেন এবং সামুদ্রিক অঞ্চলের মধ্যে নোঙর করা গুরুত্বপূর্ণ জ্বালানি চালানের জন্য অর্থ প্রদানের উদ্দেশে বিদেশী সহায়তা চাইবেন।

প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে গত সপ্তাহে তার ভাই মাহিন্দা রাজাপাকসের স্থলাভিষিক্ত হওয়ার জন্য বিক্রমসিংহকে প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করেন। শ্রীলঙ্কার রাজনৈতিক ও অর্থনৈতিক সংকট সহিংস মোড় নেওয়ার পর মাহিন্দা রাজাপাকসে গত ৯ মে পদত্যাগ করেন। এর আগে রাজাপাকসে পরিবারের সদস্যদের পদত্যাগের দাবিতে দেশটির রাজধানী কলম্বোতে শান্তিপূর্ণভাবে জড়ো হওয়া বিক্ষোভকারীদের ওপর তাদের সমর্থকেরা হামলা চালায়।

বিক্ষোভকারী ও সরকারের মধ্যে কয়েকদিনের লড়াইয়ের পর ৯ জন নিহত এবং ২০০ জনেরও বেশি আহত হয়েছে।

এ প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG