অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের মারিউপোল বন্দরের পতন আসন্ন বলে মনে করছে রাশিয়া


অবরুদ্ধ মারিউপোল আজভস্টাল স্টিল প্ল্যান্ট থেকে সরিয়ে নেওয়ার পরে ইউক্রেনীয় সেনাদের একটি বাসে বসে থাকতে দেখা যাচ্ছে। ১৭ মে, ২০২২।
অবরুদ্ধ মারিউপোল আজভস্টাল স্টিল প্ল্যান্ট থেকে সরিয়ে নেওয়ার পরে ইউক্রেনীয় সেনাদের একটি বাসে বসে থাকতে দেখা যাচ্ছে। ১৭ মে, ২০২২।

ইউক্রেন শহরের বিস্তীর্ণ ইস্পাত কারখানা পরিত্যাগ করার পর এবং সেখানে আটকে থাকা শত শত কিয়েভ যোদ্ধা যুদ্ধরত পক্ষগুলির দ্বারা সমঝোতার মাধ্যমে রুশ বাহিনীর কাছে আত্মসমর্পণের পর মঙ্গলবার রাশিয়ার কাছে ইউক্রেনের বন্দর নগরী মারিউপোলের পতন আসন্ন বলে মনে হচ্ছে এবং

আজভ সাগরের উত্তর উপকূল বরাবর ৪৩০,০০০ জনসংখ্যা অধ্যুষিত যুদ্ধ বিধ্বস্ত শহর মারিউপোল দখল করা, ইউক্রেনের বিরুদ্ধে প্রায় তিন মাসের আক্রমণে মস্কোর সবচেয়ে বড় সাফল্য হবে।

কিন্তু রাশিয়া পূর্ব ইউক্রেনের আরও বেশি এলাকা দখল করতে সংগ্রাম চালিয়ে যাচ্ছে এবং প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির সরকারের পতন ঘটাতে বা রাজধানী কিয়েভ দখল করতে ব্যর্থ হয়েছে।

রাশিয়ার ক্রমাগত গোলাবর্ষণের ফলে, ইউক্রেনের অনুমান মারিউপোলে প্রায় ২০,০০০ বেসামরিক নাগরিক নিহত হয়েছে এবং শহরের বেশিরভাগ অংশ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এরপর বাকি যা আছে, তা রাশিয়ার মূল ভূখণ্ড এবং ক্রাইমিয়ান উপদ্বীপের মধ্যে অবস্থিত। রাশিয়া ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রাইমিয়া দখল করেছিল।

রাশিয়া এই অভিযানকে গণ আত্মসমর্পণ বলে অভিহিত করেছে। ‘এর বিপরীতে, ইউক্রেনীয়রা বলেছে যে সৈন্যরা তাদের মিশন সম্পন্ন করেছে।

ইউক্রেনের যোদ্ধাদের শেষ পর্যন্ত কী হবে, তা এখনো স্পষ্ট নয়। একজন রুশ কর্মকর্তা পূর্ণ আকারে বন্দি বিনিময় নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন।

ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী আনা মালিয়ার বলেছেন, মারিউপোলের পূর্বাঞ্চলে নভোজভস্কের একটি হাসপাতালে ৫৩ জন গুরুতর আহত যোদ্ধাকে নিয়ে যাওয়া হয়েছে। নোভোয়াজভস্ক এখনো রুশ সেনা ও রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে রয়েছে।

আরও ২১১ জন যোদ্ধাকে ওলেনিভকা শহরে নিয়ে যাওয়া হয়েছিল। ওই এলাকাটি রুশ -সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের দ্বারা নিয়ন্ত্রিত। মালিয়ার বলেন, সরিয়ে নেওয়া যোদ্ধারা রাশিয়ার সাথে সম্ভাব্য বন্দী বিনিময়ের আওতায় পড়বে।

জাতির উদ্দেশ্যে তার রাতের ভিডিও ভাষণে, প্রেসিডেন্ট জেলেন্সকি মারিউপোল থেকে সৈন্যদের সরিয়ে নেওয়ার বিষয়ে আলোচনা করেন।

তিনি বলেন, "মারিউপোলের রক্ষকদের উদ্ধারের অভিযান আমাদের সামরিক ও গোয়েন্দা কর্মকর্তারা শুরু করেছেন। জওয়ানদের বাড়িতে আনার জন্য কাজ চলতেই থাকে, এবং এই কাজে সূক্ষ্মতা এবং সময় প্রয়োজন।"

মালিয়ার বলেন, মারিউপোলে প্রতিরোধের শেষ শক্ত ঘাঁটি ঐ স্থাপনার ভিতরে অবশিষ্ট যোদ্ধাদের উদ্ধারের চেষ্টা করা হচ্ছে।

এছাড়া সোমবার, ইউক্রেন বলেছে, তার বাহিনী এক পাল্টা আক্রমণে খারকিভ অঞ্চলে রাশিয়ার সৈন্যদের পিছু হটিয়ে দিয়েছে, যা ইউক্রেনীয়দের রাশিয়ার সীমান্তে পৌঁছানোর অনুমতি দিয়েছে।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রক একটি ভিডিও পোস্ট করেছে। তারা বলছে সীমান্তে তাঁদের সৈন্যদের উপস্থিতি ওই ভিডিওতে দেখা যায়। সেখানকার একজন সৈনিক প্রেসিডেন্ট জেলেন্সকিকে বলছে, "আমরা এখানে আছি।"

যুক্তরাষ্ট্রের একজন ঊর্ধ্বতন প্রতিরক্ষা কর্মকর্তাও বলেছেন, ইউক্রেনের সেনারা রাশিয়ার সীমান্ত ৩ থেকে ৪ কিলোমিটারের মধ্যে ছিল।

এদিকে, ইউক্রেনের মিত্র পশ্চিমা দেশগুলি কিয়েভের বাহিনীর জন্য আরও অস্ত্র পাঠানো অব্যাহত রেখেছে। গত ২৪ ঘন্টায় সাতটি দেশ থেকে বিমানে করে ১০টি চালান সেখানে পৌঁছেছে বলে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তা সোমবার সংবাদদাতাদের বলেছেন।

[এই প্রতিবেদনের জন্য কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে]

XS
SM
MD
LG