অ্যাকসেসিবিলিটি লিংক

কক্সবাজারের উন্নয়নে প্রকৃতি ও পরিবেশকে একীভূত করুন—প্রধানমন্ত্রী শেখ হাসিনা


প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশের কক্সবাজার সমুদ্র সৈকতের উন্নয়নকে প্রকৃতি, বৃক্ষ ও পরিবেশের সঙ্গে একীভূত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পরামর্শ দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, “আমরা শুধু ইট-কাঠ দিয়েই নয়, প্রকৃতির সঙ্গে একীভূত করে সমুদ্র সৈকতের উন্নয়ন কর্মসূচি হাতে নেব। আমাদের সেখানে গাছ এবং ছায়া রাখতে হবে”।

বুধবার (১৮ মে) সমুদ্র তীরবর্তী রিসোর্ট শহরে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের নবনির্মিত বহুতল ভবন উদ্বোধনকালে শেখ হাসিনা এ কথা বলেন। তিনি তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চ্যুয়ালি অনুষ্ঠানে যোগ দেন।

তিনি কক্সবাজারকে ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাস থেকে রক্ষার জন্য সমুদ্র সৈকতের পাশাপাশি ঝাউ গাছের ঘন বন তৈরি করতে বলেন। শেখ হাসিনা বলেন, “যদি এটি একটি পরিকল্পিত উপায়ে করা যায় তবে ১২৪ কিলোমিটার দীর্ঘ সমুদ্র সৈকতে বন তৈরি করা কঠিন হবে না। আমাদের নিজেদেরই পরিবেশ রক্ষা করতে হবে”।

তিনি প্রকৃতি সংরক্ষণের মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগ থেকে মানুষকে রক্ষা করার ওপরও জোর দেন। তিনি বলেন, “১৯৯১ সালের ঘূর্ণিঝড়ের তিক্ত অভিজ্ঞতার কথা মাথায় রেখে আমাদের এটা করতে হবে”।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এবং কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ফোরকান আহমেদ। অনুষ্ঠানে কক্সবাজারের উন্নয়নের ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

XS
SM
MD
LG