অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের গম রপ্তানি বন্ধের সিদ্ধান্ত বাংলাদেশের জন্য প্রযোজ্য নয়—জানালেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি


বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

ভারত গম রপ্তানি বন্ধ করলেও বাংলাদেশের ক্ষেত্রে তা প্রযোজ্য হবে না বলে জানিয়েছেন বাংলাদেশ সরকারের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি আরও বলেন, “দেশে এ মুহূর্তে গমের যে মজুদ আছে, তাতে আশঙ্কা করার কোনো কারণ নেই। জিটিজি পদ্ধতিতে ভারত থেকে গম আনা যাবে। তাছাড়া দেশে গমের প্রচুর মজুদ আছে”।

বুধবার (১৮ মে) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সভাপতিত্বে অনুষ্ঠিত দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাষ্কফোর্স কমিটির দ্বিতীয় সভার শেষে তিনি এসব কথা বলেন।

টিপু মুনশি বলেন, “কয়েক দিন ধরে একটা কথা বাতাসে উড়ছে যে, ভারত গম রপ্তানি বন্ধ করে দিয়েছে। এ জন্য বাজারে গমের দামে প্রভাব পড়তে শুরু করেছে। কিন্তু কথাটি একেবারেই ঠিক নয়। ভারত রপ্তানি বন্ধ করেছে অন্য দেশে। এখানে আসার আগে আমি [ভারতের] হাইকমিশনারের সঙ্গে কথা বলেছি, উনিও একটা প্রেস কনফারেন্সে বলেছেন যে, জিটুজি বন্ধ করা হয়নি, সরকারি লেভেলে যত খুশি আনা যাবে। এমনকি প্রতিবেশি দেশ হিসেবে যারা বড় বড় আমদানিকারক আছে চাইলে চিঠি দিয়ে পার্মিশান করে নিতে পারবেন। পুরোপুরি ১০০ ভাগ আমদানিতে কোনো বাধা নেই৷ এ জন্য ভারতের নিষেধাজ্ঞা আমাদের ওপর প্রভাব বিস্তার করবে না”।

বৈঠকে ভোজ্যতেল, পেঁয়াজ, গম ও লবণের মূল্য এবং সরবরাহ পরিস্থিতি নিয়েও আলোচনা হয়েছে।

XS
SM
MD
LG