অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে বেসামরিক নাগরিক হত্যার জন্য দোষ স্বীকার করেছে রাশিয়ার সৈন্য


ইউক্রেনের কিয়েভ আদালতে শুনানির সময় রাশিয়ান সেনাবাহিনীর সার্জেন্ট ভাদিম শিশিমারিন। ১৩ মে, ২০২২।
ইউক্রেনের কিয়েভ আদালতে শুনানির সময় রাশিয়ান সেনাবাহিনীর সার্জেন্ট ভাদিম শিশিমারিন। ১৩ মে, ২০২২।

তিন মাস আগে রাশিয়ার আগ্রাসনের পর, কিয়েভ এই প্রথম যুদ্ধাপরাধের মামলায় ইউক্রেনের নিরস্ত্র বেসামরিক নাগরিককে হত্যার দায়ে, বুধবার ২১ বছর বয়সী রাশিয়ার একজন সৈন্যকে দোষী সাব্যস্ত করেছে।

ফেব্রুয়ারী মাসের শেষের দিকে রাশিয়া আক্রমণ শুরু করার চার দিন পর, একটি খোলা গাড়ির জানালা দিয়ে ৬২ বছর বয়সী এক ইউক্রেনীয় ব্যক্তিকে মাথায় গুলি করার জন্য সার্জেন্ট ভাদিম শিশিমারিনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হতে পারে।

ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল ইরিনা ভেনেডিক্টোভা আগে বলেছিলেন, তার দপ্তর ৪১ জন রুশ সৈন্যের বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলা প্রস্তুত করছে। এই অপরাধগুলোর মধ্যে রয়েছে বেসামরিক অবকাঠামোতে বোমা হামলা, বেসামরিক নাগরিকদের হত্যা, ধর্ষণ এবং লুটপাটের মতো অপরাধ। তবে ঠিক কতজন রুশ সৈন্য ইউক্রেনের হেফাজতে রয়েছে বা অনুপস্থিতিতে কতজনের বিচার হতে পারে, তা স্পষ্ট নয়।

কিয়েভ আদালতে মামলার শুনানিতে, ভেনেডিক্টোভা অভিযোগ করেছেন, শিশিমারিন রাশিয়ার সৈন্যদের একটি দলের মধ্যে ছিলেন, যারা ২৮শে ফেব্রুয়ারি ইউক্রেনীয় বাহিনীর হাত থেকে পালাতে, রাজধানী কিয়েভ থেকে প্রায় ৩২০ কিলোমিটার পূর্বে চুপাখিভকা গ্রামের দিকে গাড়ি চালিয়ে যাচ্ছিল।

প্রসিকিউটর-জেনারেল বলেছেন, পথে রাশিয়ার সৈন্যরা এক ব্যক্তিকে সাইকেল চালিয়ে ফোনে কথা বলতে দেখেছিল। ভেনেডিক্টোভার বক্তব্য মতে, লোকটিকে হত্যা করার জন্য শিশিমারিনকে আদেশ দেওয়া হয়েছিল, তা হলে তিনি ইউক্রেনীয় সামরিক কর্তৃপক্ষের কাছে তাদের সম্পর্কে রিপোর্ট করতে পারবেন না। কিন্তু কে এই আদেশ দিয়েছে, তা তিনি বলেননি।

ভেনেডিক্টোভা তার ফেসবুক অ্যাকাউন্টে লিখেছেন, শিশিমারিন খোলা জানালা দিয়ে তার কালাশনিকভ রাইফেল থেকে গুলি চালিয়ে শিকারের মাথায় আঘাত করেছিলেন।

তিনি বলেন, "লোকটি তার বাড়ি থেকে মাত্র কয়েক ডজন মিটার দূরে ঘটনাস্থলেই মারা যায়।"

ইউক্রেনীয় সিকিউরিটি সার্ভিসের রেকর্ড করা একটি সংক্ষিপ্ত ভিডিও অ্যাকাউন্টে, শিশিমারিন বলেছেন, "আমাকে গুলি করার নির্দেশ দেওয়া হয়েছিল। আমি তাকে একটি (রাউন্ড) গুলি করেছিলাম। সে মাটিতে পড়ে যায়। এবং আমরা সামনে এগুতে থাকি।"

ভেনেডিক্টোভার অফিস বলেছে, তারা রাশিয়ার সৈন্য এবং সরকারী কর্মকর্তাসহ ৬০০ জনের বেশি সন্দেহভাজন ব্যক্তিকে, ১০,৭০০টিরও বেশি সম্ভাব্য যুদ্ধাপরাধের মামলার তদন্ত করছে। আন্তর্জাতিক কর্তৃপক্ষও রাশিয়ার সম্ভাব্য যুদ্ধাপরাধের তদন্ত করছে, যখন কিনা মস্কোও ইউক্রেনীয় সেনাদের বিরুদ্ধে অপরাধের মামলায় কাজ করছে বলে মনে করা হচ্ছে।

রাশিয়া বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করার কথা অস্বীকার করেছে বরং ইউক্রেনকেই নৃশংসতার জন্য পাল্টা অভিযুক্ত করেছে। অন্যদিকে, ইউক্রেন বলছে, তার হাজার হাজার বেসামরিক নাগরিক রাশিয়ার আগ্রাসনে নিহত হয়েছে।

[ এই প্রতিবেদনের কিছু উপাত্ত এপি থেকে নেয়া ] ।

XS
SM
MD
LG