অ্যাকসেসিবিলিটি লিংক

গর্ভপাত সম্পর্কিত রায় উগ্রপন্থী সহিংসতা বাড়াতে পারে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র


ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের পেছনে সূর্য উদিত হচ্ছে। ১০ নভেম্বর, ২০২০। ফাইল ছবি।
ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের পেছনে সূর্য উদিত হচ্ছে। ১০ নভেম্বর, ২০২০। ফাইল ছবি।

যুক্তরাষ্ট্রে গর্ভপাতের সাংবিধানিক অধিকারকে বাতিল করে সুপ্রিম কোর্টের একটি খসড়া মতামত ফাঁস হওয়ার ঘটনাটি কর্মকর্তা এবং অন্যদের বিরুদ্ধে হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে এবং চরমপন্থী সহিংসতার আশংকা বাড়িয়ে দিয়েছে। সরকারের একটি অভ্যন্তরীণ প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটিজের অফিস অফ ইন্টেলিজেন্স এন্ড অ্যানালাইসিস থেকে স্থানীয় সরকারি সংস্থাগুলোকে নির্দেশিত একটি মেমোতে বলা হয়েছে , গর্ভপাত বিষয়ে উভয় পক্ষে থাকা মানুষ বা উত্তেজনাকে কাজে লাগাতে চাওয়া অন্য ধরনের উগ্রবাদীরা সহিংসতার ঘটনা ঘটাতে পারে।

১৩ মে তারিখের একটি মেমো বুধবার বার্তা সংস্থা এপির হাতে পৌঁছেছে । মেমোতে বেআইনি কার্যকলাপ এবং প্রতিবাদের তীব্র কিন্তু আইনি বহিঃপ্রকাশের মধ্যে পার্থক্য করার চেষ্টার কথা বলা হয়েছে। ফলাফল নির্বিশেষে এই গ্রীষ্মে সুপ্রিম কোর্ট তার মেয়াদের শেষে যখন রায় ঘোষণা করবে তখন শুধু আইনসম্মত প্রতিবাদই নিশ্চিত করা হবে।

এই মাসে ফাঁস হওয়া কোর্টের মতামতের ফলে সুপ্রিম কোর্টের বিচারপতি, কংগ্রেসের সদস্য এবং অন্যান্য সরকারি কর্মকর্তাদের পাশাপাশি পাদ্রী এবং স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে হুমকি প্রদানের হার “উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি” পেয়েছে বলে মেমোতে বলা হয়েছে।

XS
SM
MD
LG