অ্যাকসেসিবিলিটি লিংক

আফগান টিভি উপস্থাপিকাদের মুখ ঢেকে রাখার নির্দেশ দিয়েছে তালিবান


আফগানিস্তানের কাবুলে নারীদের ওপর তালিবান নিষেধাজ্ঞার প্রতিবাদে একটি সমাবেশে স্লোগান দিচ্ছেন আফগান নারীরা। ২৮ ডিসেম্বর, ২০২১। ফাইল ছবি।
আফগানিস্তানের কাবুলে নারীদের ওপর তালিবান নিষেধাজ্ঞার প্রতিবাদে একটি সমাবেশে স্লোগান দিচ্ছেন আফগান নারীরা। ২৮ ডিসেম্বর, ২০২১। ফাইল ছবি।

বৃহস্পতিবার আফগানিস্তানে ক্ষমতাসীন তালিবান স্থানীয় টিভি চ্যানেলগুলোকে নির্দেশ দিয়েছে যে নারী উপস্থাপক টিভি পর্দায় থাকাকালীন যেন তাদের মুখ ঢেকে রাখে। বিশ্বব্যাপী প্রতিবাদ সত্ত্বেও নারী অধিকারের ওপর নিষেধাজ্ঞা বাড়াচ্ছে তালিবান।

মন্ত্রকের মুখপাত্র আকিফ সাদিক ভয়েস অফ আমেরিকাকে নিশ্চিত করেছেন যে তারা আফগান রাজধানী কাবুলে অবস্থিত দেশীয় সমস্ত মিডিয়াকে মুখ ঢেকে না থাকলে নারী কর্মীদের সম্প্রচারে বাধা দেয়ার নির্দেশ দিয়েছে।

২০২১ সালের আগস্টে ক্ষমতায় ফেরার পর শুধুমাত্র পুরুষের অংশগ্রহণে গঠিত অন্তর্বর্তীকালী তালিবান সরকার নারীদের ওপর একের পর এক কঠোর নিষেধাজ্ঞা আরোপ করছে।

আফগান নারীদের জনসমক্ষে মুখ ঢেকে মাথা থেকে পা পর্যন্ত পোশাক পরার নির্দেশ দেয়া হয়েছে। আদেশ না মানলে তাদের পুরুষ অভিভাবকদের ৩ দিন বা তার বেশি জেল হতে পারে।

বেশিরভাগ নারীকে তাদের কর্মক্ষেত্রে ফিরতে নিষেধ করা হয়েছে বা ঘনিষ্ঠ কোনো পুরুষ আত্মীয়কে সঙ্গী না করা পর্যন্ত দীর্ঘ ভ্রমণে না যেতে বলা হয়েছে। ১২ বছরের বেশি বয়সী মাধ্যমিক বিদ্যালয়ের মেয়েদের আবার ক্লাস শুরু করার অনুমতি দেয়া হয়নি।

নারী অধিকারের ওপর এহেন দমন-পীড়ন আফগান কর্মী ও আন্তর্জাতিক সম্প্রদায়কে ক্ষুব্ধ করেছে।

আগস্টে আফগানিস্তান দখল করার পর থেকে নির্বাচন কমিশন এবং নারী বিষয়ক মন্ত্রকসহ আফগানদের স্বাধীনতার জন্য কাজ করা আরও কয়েকটি সংস্থাকেও তালিবান বন্ধ করে দিয়েছে।

XS
SM
MD
LG