অ্যাকসেসিবিলিটি লিংক

অচিরেই বিএনপিসহ সব দলের সঙ্গে সংলাপ হবে: সিইসি


বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আওয়াল
বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আওয়াল

বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আওয়াল বলেছেন, অচিরেই বিএনপিসহ সব দলের সঙ্গে নির্বাচন নিয়ে সংলাপ করা হবে। শুক্রবার (২০ মে) সকালে, ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম-২০২২ এর উদ্বোধন শেষে, সাংবাদিকদের সঙ্গে তিনি এ কথা বলেন।

বাংলাদেশের সিইসি বলেন, “ভোটার তালিকা হালনাগাদ ছাড়াও, অনেকগুলো কাজ আমাদের হাতে রয়েছে। সব কিছু যথাযথভাবে সম্পন্ন করতে আমরা কাজ করে যাচ্ছি।”

তিনি বলেন, “আজকে ভোটার তালিকা প্রণয়নের কাজ শুরু হলো। এমন আরও অনেক কাজ রয়েছে। অচিরেই বিএনপিসহ সব দলকে আলোচনায় বসার জন্য আহ্বান জানানো হবে। এটা আগামী দুই-এক মাসের মধ্যেই হবে।”

ইভিএমের সক্ষমতা আরও বাড়ানোর জন্য কী করছে নির্বাচন কমিশন, এ প্রশ্নের জবাবে কাজী হাবিবুল বলেন, “ইভিএমের সক্ষমতা কতটুকু দরকার এবং ইভিএম নিয়ে আরও কিছু সভা সেমিনার করবো। তারপর আমরা ইভিএম সক্ষমতা বাড়ানোর জন্য চিন্তা করবো। এই মুহূর্তে আমি একা কোনো সিদ্ধান্ত নিতে পারবো না।”

৩০০ আসনে ইভিএমে নির্বাচন করার সক্ষমতা আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, “এখন বলা সম্ভব নয়। তবে, সামনে আলোচনার মাধ্যমে বোঝা যাবে। এছাড়া নির্বাচন কমিশনকে সর্বোচ্চ স্বাধীনতা দেয়া হবে।”

সিইসি কাজী হাবিবুল আওয়াল আরও বলেন, “ভোটাধিকার প্রয়োগ আমাদের নাগরিক দায়িত্ব।”

সিইসি বলেন, “নির্বাচন হচ্ছে আমি ভোটকেন্দ্রে যাব না, আমাকে কেউ জোর করে নিয়ে যাবে না। কিন্তু এ ক্ষেত্রে আমার মধ্যে যদি সঠিক দায়িত্ববোধটুকু থাকে; এতটুকু বুঝতে হবে, আমি পরিচালিত হবো, আমার নির্বাচিত প্রতিনিধিদের দ্বারা।”

তিনি আরও বলেন, “নির্বাচন হালনাগাদ কার্যক্রমের সঙ্গে এই প্রথম আমি জড়িত হচ্ছি। সর্বোচ্চ চেষ্টা করাই আমার দায়িত্ব কর্তব্য। আমরা তা করবো, যাতে কেউ বাদ না যায়; শৃঙ্খলা থাকে।”

নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলোয়াত,গীতা পাঠ,ত্রিপিটক পাঠ ও বাইবেল থেকে পাঠ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, ঢাকার জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম, পুলিশ সুপার মারুফ হোসেন সরদার, সিনিয়র নির্বাচন কর্মকর্তা মুনির হোসাইন খান, সাভার উপজেলা চেয়াম্যান মুন্জুরুল আলম রাজীব ও সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলামসহ বিভিন্ন স্তরের নির্বাচন কর্মকর্তা,জনপ্রতিনিধি,সমাজকর্মী,ছাত্র-ছাত্রী ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

XS
SM
MD
LG