অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য উপদেষ্টারা ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের ফাইজারের বুস্টার ডোজ নিতে বলেছেন


৫ থেকে ১২ বছর বয়সী শিশুদের জন্য ফাইজার-বায়োটেক কোভিড-১৯ টিকার একটি শিশি । ফাইল ছবি।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র সরকারের উপদেষ্টারা বলেছেন, ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের ফাইজারের কোভিড ভ্যাক্সিনে বুস্টার ডোজ দেয়া উচিত।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন দ্রুতই প্যানেলের সুপারিশ গ্রহণ করে অল্প বয়সী সুস্থ বাচ্চাদেরকে কোভিডের তৃতীয় শট দেয়া শুরু করছে ঠিক যেমন ১২ বা তার চেয়ে বেশি বয়সী প্রত্যেকের জন্য দেয়া হয়েছিল।

আশা করা যায় যে, অতিরিক্ত একটি ডোজ ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের সুরক্ষা বাড়াবে কারণ সংক্রমণ আবার বেড়ে চলেছে।

সিডিসির পরিচালক ডাঃ রোচেল ওয়ালেন্সকি এক বিবৃতিতে বলেছেন, “এই বয়সী শিশুদের মাঝে শুধুমাত্র দুই ডোজ ভ্যাক্সিন দেয়ায় তারা অন্যান্য বয়সী মানুষের চেয়ে পিছিয়ে গেছে যা তাদের গুরুতর অসুস্থতার ঝুঁকিতে ফেলেছে।”

এই সপ্তাহের শুরুর দিকে ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন শিশুদের জন্য ফাইজারের বুস্টার ডোজের অনুমোদন দিয়েছে যা তাদেরকে কোভিড টীকা শেষ শট নেয়ার ৫ মাস পর দেয়া হবে।

তবে বর্তমানে যুক্তরাষ্ট্রে ফেব্রুয়ারির পর থেকে প্রথমবারের মতো প্রতিদিন গড়ে ১ লাখ নতুন সংক্রমণ শনাক্ত হচ্ছে। শেষ পর্যন্ত সিডিসির উপদেষ্টারা বয়স্ক বাচ্চাদের এবং প্রাপ্তবয়স্কদের কাছ থেকে পাওয়া ক্রমবর্ধমান প্রমাণের দিকে ইঙ্গিত করে বলেছেন যে, দুটি প্রাথমিক ডোজ এবং একটি বুস্টার ডোজ করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে সর্বোত্তম সুরক্ষা প্রদান করছে।

XS
SM
MD
LG