অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার শিল্পীরা ইউক্রেন যুদ্ধের বিরোধীদের বিরুদ্ধে অভিযানের মুখে দেশ থেকে পালাচ্ছেন


রাশিয়া ইউক্রেন যুদ্ধ
রাশিয়া ইউক্রেন যুদ্ধ

নাট্য পরিচালক মিখাইল ডুরনেনকভ এবং অভিনেতা আলেক্সি ইউডনিকভ দুজনেই ক্রেমলিনের চোখে দীর্ঘদিনের শত্রু।

কয়েক দশক ধরে, তাঁরা রাশিয়ার সরকার এবং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে প্যারোডি করেছেন, অবিরাম রাষ্ট্রীয় নজরদারির অধীনে তাঁরা তাদের মত প্রকাশের স্বাধীনতার পরীক্ষা দিয়েছেন।

ডুরনেনকভের ২০১৫ সালের প্রযোজনা, দ্য ওয়ার হ্যাজ নট ইয়েট স্টার্র্টেড, নামক ১২টি গল্পের একটি টানটান নাটকে অত্যন্ত প্রাঞ্জলভাবে প্রমাণিত হয়েছে ইউক্রেনের সাথে অঘোষিত যুদ্ধ এবং রাষ্ট্রীয় অপপ্রচারের মধ্যে আধুনিক রাশিয়ার জীবন।

পুলিশ এবং কর্তৃপক্ষের সাথে নিয়মিত টানাপোড়েন সত্ত্বেও, মস্কো ভিত্তিক টিয়েটআর ডট কোম্পানি তাদের কাজ চালিয়ে গেছে। কিন্তু, ইউক্রেনে আগ্রাসনের পর রাশিয়ার রাজনৈতিক বিরোধী দল এবং সুশীল সমাজের উপর কঠোর দমন অভিযানের পরে, ডুরনেনকভ এবং ইউডনিকভ অনেক শিল্পীর মতোই দেশ ছেড়ে পালিয়েছেন।

ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে আর্টিস্টস অ্যাট রিস্ক নামের একটি সংগঠনের আশ্রয়স্থলে তারা অস্থায়ী আশ্রয় পেয়েছেন।

ডুরনেনকভ ভয়েস অফ আমেরিকাকে বলেছেন, "আমরা দেশ ত্যাগ করেছি যাতে যারা যুদ্ধ শুরু করেছে তাদের পক্ষে থাকতে না হয়, যাতে এইভাবে আমাদের ভোট দিতে না হয়। । আমি যদি ফিনল্যান্ডে থাকি তার মানে আমি কথা বলতে পারি, আমাকে অবশ্যই কথা বলতে হবে এবং রাশিয়া থেকে প্রতিবাদের কণ্ঠ শোনার জন্য আমার সাহায্য করতে হবে, কারণ রাশিয়ায় এটা অসম্ভব,"।

রাশিয়ায় যুদ্ধবিরোধী বিক্ষোভ জোরপূর্বক দমন করা হয়েছে, হাজার হাজার বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে। ক্রেমলিন আক্রমণ বা রাশিয়ার সামরিক বাহিনী সম্পর্কে 'ভুয়া' সংবাদ প্রচার করলে, নতুন আইন অনুযায়ী ১৫ বছর পর্যন্ত কারাদন্ড হতে পারে বলে বলা হয়েছে।

XS
SM
MD
LG